শিক্ষা

এসএসসি এবং এইচএসসি পরীক্ষা যেভাবে হবে

এসএসসি পরীক্ষা শুরু হয় ১ ফেব্রুয়ারি এবং এইচএসসি পরীক্ষা প্রতি বছরের এপ্রিলের শুরুতে। তবে করোনার মহামারির কারণে এ বছরের এসএসসি পরীক্ষা জুনে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা জুলাই-আগস্টে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সরকারও মনে করে যে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ না করা পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে না। কারোনা কখন নিয়ন্ত্রণে আসবে তা কেউ বলতে পারে না। এবার করোনা ভাইরাস সংক্রমণ এবং মৃত্যু গত বছরের চেয়ে বেশি তবে শিক্ষার্থীদের পরের শ্রেণিতে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কীভাবে পরীক্ষা নেওয়া যায় তা নিয়ে দীর্ঘ আলোচনা হয়।

করোনভাইরাস সহজেই বিদায় নিচ্ছেনা না। তাই এ বিষয়টি মাথায় রেখে, পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পরে কীভাবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব, সে বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয় ১১ সদস্যের একটি কমিটি গঠন করেছে।

জানা গেছে, এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে যা তিন থেকে চার মাসের মধ্যে প্রস্তুত করা যেতে পারে। এসএসসি এবং এইচএসসি পরীক্ষা এই ভিত্তিতে অনুষ্ঠিত হবে। তার আগে শিক্ষার্থীরা তিন থেকে চার মাস ধরে পরীক্ষার প্রস্তুতির সুযোগ পাবে।

কমিটির আহ্বায়ক, আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, করোনার মহামারীটি সহজেই না হলে, তবে পরীক্ষা কীভাবে স্বাভাবিক অবস্থায় ফিরে আসলে কীভাবে নেওয়া যায় তা নিয়ে আলোচনা চলছে। অনলাইনে সর্বাধিক এমসিকিউ পরীক্ষা নেওয়া সম্ভব হলেও কম্পোজিশন সম্ভব নয়। সব কিছু পর্যালোচনা করার পরে, আমি বিকল্প উপায়ে পাঠদান শুরু করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে পরামর্শ পাঠাব।

মন্তব্য করুন