শিক্ষা

এসএসসি এবং এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আবার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রস্তুত সিলেবাসটি গত বৃহস্পতিবার রাতে সমস্ত শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশ করা হয়।

জুনে এসএসসি পরীক্ষা এবং জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা দেওয়ার পরিকল্পনা নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সুতরাং, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরে, এসএসসিতে ৬০ কার্যদিবস এবং এইচএসসিতে সর্বাধিক  ৮০ কার্যদিবসে ক্লাস পরিচালনা করার পরিকল্পনা অনুযায়ী সিলেবাস তৈরি করা হয়েছে।

গত বৃহস্পতিবার এনসিটিবিতে আয়োজিত এক সভায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় উপ-কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদের কাছে একটি সংক্ষিপ্ত সিলেবাস জমা দেওয়া হয়। এরপরে এটি সমস্ত বোর্ডে প্রেরণ করা হয় এবং রাতারাতি প্রকাশিত হয়।

এনসিটিবির এক কর্মকর্তা বলেছেন যে মাত্র কয়েকটি অধ্যায় নিয়ে একটি নতুন থিম্যাটিক সিলেবাস তৈরি করা হয়েছে। যাইহোক, প্রশ্নের বিভাগ এবং সংখ্যা কাঠামো সব ক্ষেত্রে একই থাকবে। অর্থাৎ যে সিলেবাস তৈরি হয়েছে তা থেকেই প্রশ্নপত্র তৈরি করা হবে। তবে ইংরেজিতে বর্ণনার ব্যাকরণ অংশ, বাক্য গঠন, বেশ কয়েকটি অংশ বাদ দেওয়া হয়েছে। এমনকি আপনাকে ইংরেজিতে রচনাও লিখতে হবে না।

এর আগে ২৫ শে জানুয়ারিতে এসএসসির একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের পরে এটি প্রত্যাহার করা হয়। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা আপত্তি করেছিলেন যে প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস তিন-চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয়। তারপরে শিক্ষামন্ত্রীর নির্দেশে সিলেবাস ছোট করার উদ্যোগ নেওয়া হয়। ২৭ জানুয়ারী, এনসিটিবি এটি আরও সংক্ষিপ্ত করার দায়িত্ব দেওয়া হয়। তাদের সময় গত ৪ ফেব্রুয়ারি  অবধি স্থির ছিল।

প্রথম পর্যায়ে প্রকাশিত সিলেবাসে ২০ থেকে ৩০ শতাংশ বাদ দেওয়া হয়েছিল। তবে এবার প্রতিটি বিষয়ে ৩০ থেকে ৩৫ শতাংশ অধ্যায় নির্বাচন করে সিলেবাস তৈরি করা হয়েছে। কারণ এবার শিক্ষা মন্ত্রণালয় কোনওভাবেই অটোপাস দিতে রাজি নয়।

মন্তব্য করুন