জাতীয়

এলো করোনার প্রথম কার্যকর পিল

করোনাভাইরাসের জন্য প্রথম কার্যকরী অ্যান্টিভাইরাল পিল মার্কিন ওষুধ কোম্পানি মার্ক চালু করেছিল। কোম্পানিটি বলছে, তার ওষুধ মালনুপিরভি, অপুষ্টিতে ভুগছে হাসপাতালে ভর্তি বা গুরুতর অসুস্থ রোগীদের ঝুঁকি ৫০ শতাংশ কমিয়ে দিতে পারে।

শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে মার্ক বলেন, তিনি এবং তার সহকর্মী রেজেবাক যুক্তরাষ্ট্রে ওষুধের জরুরি ব্যবহারের অনুমতি চাইবেন। এছাড়াও, অন্যান্য দেশের ওষুধ নিয়ন্ত্রকদেরও মালনুপিরভিরের জরুরি ব্যবহারের অনুমোদন দিতে বলা হবে। পরীক্ষামূলক প্রয়োগে ইতিবাচক ফলাফলের কারণে মার্ক নির্ধারিত সময়ের আগেই ওষুধের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করে। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট ডেভিস বলেছেন, কভিডের চিকিৎসার বিষয়ে সব আলোচনা ওষুধ পরিবর্তন করবে।

মাল্নুপিরভি এমনভাবে তৈরি করা হয়েছে যা ভাইরাসের জেনেটিক কোড পরিবর্তন করবে। জরুরী ব্যবহারের জন্য অনুমোদিত হলে, মালনুপিরভি হবে প্রথম অনুমোদিত মৌখিক অ্যান্টিভাইরাল ওষুধ যা কভিডের চিকিৎসার জন্য।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ। রবার্ট শেফার বলেন, পিলটি বিশ্বজুড়ে হাজার হাজার জীবন বাঁচাবে বলে আশা করা হচ্ছে।

একজন কভিড রোগীকে এই ক্যাপসুলটি দিনে দুইবার ৪টি করে ৫ দিন খেতে হবে। মার্কিন সরকার ইতিমধ্যে ১৭ লাখ মার্কের পিল কিনেছে। এটি প্রতি রোগীর জন্য ৭০০ ডলার খরচ হবে। প্রতিদ্বন্দ্বী সংস্থা রোচে এবং ফাইজারও কভিডের জন্য মুখে খাওয়ার ওষুধ তৈরির চেষ্টা করছে। কিন্তু এখন পর্যন্ত তারা শুধুমাত্র অ্যান্টিবডি ককটেল তৈরি করতে সক্ষম হয়েছে, যেগুলোকে ইন্ট্রাভেনাস ইনজেকশন দিয়ে নিতে হয়।

মন্তব্য করুন