খেলা

এবারের বিশ্বকাপে যাদের সঙ্গে লড়তে হবে মেসি-রোনালদোকে

রেকর্ড পঞ্চম বিশ্বকাপ খেলার পথে বিশ্বের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। তারা কি বিশেষ কিছু দিয়ে কাতার বিশ্বকাপ শেষ করতে পারবে? এই প্রশ্ন সবার মনে। প্রশ্নের উত্তর মিলবে বিশ্বকাপ শেষে। আপাতত তাদের স্বপ্নের পথ চলার ড্র অনুষ্ঠিত হয়েছে শুক্রবার।

কাতারের দোহায় অনুষ্ঠিত বিশ্বকাপের বাছাইপর্বে কঠিন গ্রুপে রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে বিশ্বকাপে জায়গা পেতে ঘাম ঝরানো পর্তুগাল পেয়েছে সহজ প্রতিপক্ষ। মেসির দলে একটি ইউরোপীয়, একটি উত্তর আমেরিকা এবং একটি এশিয়ান দল রয়েছে। ইউরোপ ও উত্তর আমেরিকা দল ছেড়ে কথা বলবে না।

গ্রুপ সি: আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব

গ্রুপ এইচ- পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া, ঘানা

মেক্সিকোকে দেখলে মনে হতে পারে সহজ প্রতিপক্ষ। তবে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে জার্মানিকে হারিয়ে। সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে দলটি ৯বম স্থানে রয়েছে। বিশ্বকাপে সেরা দশে থাকা দলের বিপক্ষে জয়ের নিশ্চয়তা দিতে পারে না কেউ।

প্লে-অফে খেলে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছে পোল্যান্ড। তবে শক্তির বিচারে ইউরোপীয় দল মোটেও ছোট দল নয়। পোল্যান্ড ২৬তম স্থানে রয়েছে। তবে বর্তমান সময়ের সেরা ফুটবলার রবার্ট লেভান্ডোস্কি তাদের দলে। যিনি একাই প্রতিপক্ষকে ছিটকে দিতে পারেন। পট ফোর থেকে তুলনামূলক সহজ প্রতিপক্ষ সৌদি আরবকে পেয়েছে আর্জেন্টিনা।

রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে পর্তুগালের কাছে হেরেছে উরুগুয়ে। এবারও তারা একই দলে। গ্রুপ পর্বে তারা মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া ও ঘানার। শক্তির বিচারে পর্তুগাল থেকে অনেক পিছিয়ে দক্ষিণ কোরিয়া ও ঘানা। কিন্তু রাশিয়া বিশ্বকাপে জার্মানির কাছে হেরে যায় সান জুয়ান মিনের দল। তারা এশিয়ায় ২০০২ বিশ্বকাপে একটি স্প্ল্যাশ করেছিল। এশিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য আরেকটি বিশ্বকাপে  নিশ্চয়ই তার প্রতিফলন ঘটাতে চাইবেন।

মন্তব্য করুন