জাতীয়

এনডিআই-আইআরআই রিপোর্টে কিছু আসে: পররাষ্ট্রমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) দেওয়া প্রতিবেদন প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। তারা কি বলল না বলল তাতে কিছু যায় আসে না।

রোববার (১৭ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। হাসান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এনডিআই ও আইআরআই-এর দেওয়া প্রতিবেদনে তারা স্বীকার করেছে যে, অন্যান্য সময়ে অনুষ্ঠিত নির্বাচনের তুলনায় সহিংসতা কম হয়েছে। মানের কথা বললে, বাংলাদেশের আগের নির্বাচন বা আমাদের উপমহাদেশের নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনের মান অনেক ভালো ছিল। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন হয়েছে।

তিনি বলেন, বিএনপি নির্বাচন প্রতিহত করার ডাক দিয়েছে শুধু প্রতিহত নয়, নির্বাচন প্রতিহত করতে সহিংসতা করেছে, মানুষ পুড়িয়ে হত্যা করা হয়েছে।

জাহাজ নিয়ে প্রতিবেদন প্রকাশে গণমাধ্যমকে সতর্ক ও সংযত থাকারও আহ্বান জানান তিনি। হাসান মাহমুদ বলেন, কোন প্রক্রিয়ায় জাহাজটি উদ্ধার করা হবে তা জনসাধারণের কাছে প্রকাশের বিষয় নয়। এ সময় তিনি বলেন, সোমালি জলদস্যুদের নিয়ন্ত্রণে থাকা বাংলাদেশি জাহাজটি উদ্ধারে কাজ চলছে।