শিক্ষা

এদেশের মুসলমানরা তাদের হৃদয়ে আরবি ভাষাকে স্থান দিয়েছে: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও বাংলাদেশের সর্বত্রই আরবি প্রচলিত রয়েছে। এদেশের মুসলমানরা তাদের ধর্ম ও কাজের ভাষা হিসাবে আরবিকে হৃদয়ে স্থান দিয়েছে। তারা বাস্তব জীবনে ইসলামকে অনুসরণ করে এবং শান্তিকামী মানুষ হিসাবে বেঁচে থাকে। শহর থেকে শহরে, প্রত্যন্ত অঞ্চলের সরল মানুষ শান্তিপূর্ণভাবে ইসলামী মূল্যবোধকে গ্রহণ করে।

তিনি বিশ্ব আরবি ভাষা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের আরবি ভাষা শিক্ষা কেন্দ্রের আয়োজিত ‘বিশ্ব ভাষা হিসাবে আরবির গুরুত্ব এবং এর অনুশীলনে বাংলাদেশের অবদান’ শীর্ষক আন্তর্জাতিক ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। । রবিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে সেমিনারে সৌদি আরবের রাষ্ট্রদূত ইবনে ইউসুফ আদ-দুহাইলান এবং ঢাবির কলা অনুষদের ডিন প্রফেসর আবু মোহাম্মদ উপস্থিত ছিলেন। দেলোয়ার হোসেন, জর্ডানের অধ্যাপক বাসমাহ তোলায়ালান আস-সালাম, মরক্কোর অধ্যাপক হুদা আমারাহ, তিউনিসিয়ার অধ্যাপক ওয়াফা আজ-জুহাইলি, সুইডেনে বসবাসরত আফ্রিকান বংশোদ্ভূত যুদ্দা আবদুল্লাহ এবং কিরগিজস্তানের ডা.সাইয়্যেদ ইজ্জত আবুল ওয়াফা। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাবির আরবি বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আল মারুফ।

শুক্রবার আয়োজিত সেমিনারে সৌদি রাষ্ট্রদূত বলেন যে আরবি হ’ল কুরআন ও সুন্নাহর ভাষা। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী অত্যন্ত অর্থবহ হলেও সংক্ষিপ্ত ছিল। আমরা গর্বিত যে এই ভাষায় প্রকাশের স্থানটি সৌদি আরব। বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। আরবি জাতিসংঘের অন্যতম সরকারী ভাষা হিসাবে স্বীকৃত। তবে, এই ভাষাটি ইতিমধ্যে জ্ঞান, বিজ্ঞান, শিক্ষা এবং সংস্কৃতির বাহন ছিল।

টেকসই ব্যবস্থাপনার বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত:

মুজিব বছর উপলক্ষেঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) কর্তৃক ‘ম্যানেজমেন্ট অফ ইনোভেশন অ্যান্ড টেকসইটিবিলিটি: ভিশন ২০৪১’শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলনের অনুষ্ঠিত হয়েছে। রবিবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান।

সৈয়দ ফরহাত আনোয়ারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আইবিএর পরিচালক অধ্যাপক ব্যারিস্টার নীহাদ কবির বক্তব্য রাখেন এবং মূল বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামস রহমান।

মন্তব্য করুন