খেলা

এক ইনিংসে ১০ উইকেট! টেস্ট ইতিহাসে তৃতীয় এজাজ প্যাটেল

এক ইনিংসে সব উইকেট নিয়ে ক্রিকেটের ইতিহাস কাঁপিয়ে দিলেন নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেল। জিম লেকার এবং অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হলেন এজাজ যিনি টেস্ট ক্রিকেটে এক ইনিংসে দশ উইকেট নেন। মুম্বাই টেস্টে, এজাজ ৪৭.৫ ওভার বোলিং করে ১০ উইকেট হারিয়ে ১১৯ রান দেন। বিদেশের মাটিতে তিনিই একমাত্র বোলার যিনি এই কৃতিত্ব অর্জন করেছেন।

১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে দিল্লির ফিরোজ শাহ কোটলায় চতুর্থ ইনিংসে অনিল কুম্বলে ২৬.৩ ওভারে ৭৪ রান দিয়ে দশ উইকেট নিয়েছিলেন। কুম্বলের ২২ বছর পর এজাজ এই কীর্তি অর্জন করেছিলেন। মুম্বাই টেস্টে গিলকে আউট করে নিজের উইকেট নেন শুভমন, আজ মোহাম্মদ সিরাজকে ফিরিয়ে ইনিংসে দশম উইকেট নেন এজাজ।

এজাজের আগে ভারতের মাটিতে আট উইকেট নিয়েছেন নাথান লায়ন, ল্যান্স ক্লুসনার, সিকান্দার বখত এবং জেসন ক্রেজার।

পাকিস্তানের সিকান্দার বখত প্রথম বিদেশী বোলার যিনি ভারতে এই কীর্তি অর্জন করেছিলেন। ১৯৭৯ সালের দিল্লি টেস্টের প্রথম ইনিংসে, ভারতীয় ফাস্ট বোলার ৬৯ রানে ছয় উইকেট নিয়েছিলেন। ম্যাচ ড্র হয়।

ক্লুসনার তখন এই কৃতিত্ব অর্জন করেন। তিনিও দক্ষিণ আফ্রিকার। ১৯৯৬ সালে কলকাতায় ভারতের দ্বিতীয় ইনিংসে তিনি ৬৪ রানে ৮ উইকেট নিয়েছিলেন। তিনি একাই ভারতকে শেষ করেছেন। আজহার, শচীন ও সৌরভ টেস্ট হেরেছে ৩২৯ রানে।

মন্তব্য করুন