শিক্ষা

একাদশ শ্রেণীতে ভর্তি।চট্টগ্রামে এখনো ১৪ হাজার শিক্ষার্থী ভর্তি হতে পারেনি

চট্টগ্রাম নগরীর একটি নামকরা স্কুল থেকে এসএসসিতে বিজ্ঞান বিভাগে জিপিএ ৫ পেয়েও কোনো নামকরা সরকারি কলেজে ভর্তি হতে পারেননি পার্থ চৌধুরী। তিনবার আবেদন করেও তিনি পছন্দের কলেজ পেতে পারেননি। শেষ রাউন্ডের আবেদনেই তার ভাগ্য নির্ধারণ করা হবে।

একই অবস্থা চট্টগ্রামের ১৪ হাজার শিক্ষার্থীর। এর মধ্যে এসএসসিতে জিপিএ ৫ পেয়েছে ৯১ জন। শেষ পর্যায়ে এসেও ভর্তি হবে কি না তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন এসব শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। এজন্য সরকারি কলেজে আসন সংখ্যার অপ্রতুলতাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড-সংশ্লিষ্টরা জানিয়েছেন, চট্টগ্রামের ১৪ হাজার ৫০০ শিক্ষার্থীকে ভর্তির শেষ সুযোগ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। শেষ সুযোগ হিসেবে তারা ৬ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তির ওয়েবসাইটে আবার আবেদন করতে পারবেন। ১২ ফেব্রুয়ারি রাতে এই পর্বের ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

এর আগে গত ৩১ জানুয়ারি তিন ধাপের একাদশে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিয়ে পড়ানোও শুরু হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক জানান, এবার ১০টি কলেজে আবেদনের সুযোগ থাকলেও জিপিএ ৫ পাওয়া অনেক শিক্ষার্থী তাদের পছন্দের ৫ থেকে ৬টির বেশি কলেজ দেয়নি। তারা ভেবেছিল, জিপিএ ৫ পাওয়া মানেই কম কলেজে আবেদন করা। কিন্তু যে কলেজগুলিতে তারা আবেদন করেছিল, সেখানে তাদের চেয়ে অনেক বেশি স্কোর করা আবেদনকারী ছিল। ফলে তারা ভর্তির সুযোগ পায়নি।

তিনি বলেন, ‘আমরা বারবার শিক্ষার্থী-অভিভাবকদের অনুরোধ করেছি আবেদন প্রক্রিয়া চলাকালীন সর্বোচ্চ সংখ্যক কলেজ পছন্দ দেওয়ার জন্য। কিন্তু অনেকেই তা করেননি। এটা করলে এই সমস্যা হতো না।’

চট্টগ্রাম নগরীর ৮টি সরকারি কলেজে মেধাবীরা ভর্তির জন্য বেশি আগ্রহী। এগুলো হলো চট্টগ্রাম কলেজ, হাজী মুহাম্মদ মহসিন কলেজ, সিটি কলেজ, কমার্স কলেজ, মহিলা কলেজ, বাকলিয়া কলেজ, চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ। এসব কলেজে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২ হাজার ৪৫৫টি, ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ হাজার ৫৬০টি এবং বিজ্ঞান বিভাগে ৩ হাজার ২৮৫টি আসন রয়েছে। এসব কলেজে প্রতিবারের মতো এবারও আসনের বিপরীতে কয়েকগুণ বেশি আবেদন জমা পড়েছে।

জিপিএ ৫ পেয়েও কলেজে ভর্তি না হওয়া আবিয়াত রহমান জানান, তার প্রথম পছন্দ চট্টগ্রাম কলেজ ও হাজী মুহাম্মদ মহসিন কলেজ। এর কোনোটিতেই ভর্তি হননি তিনি। অন্য কলেজেও ভর্তির সুযোগ ছিল না। তাই চরম দুশ্চিন্তায় দিন কাটে তার। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় ১৮ হাজার ৬৮৮ জন জিপিএ ৫ পেয়েছে।

মন্তব্য করুন