বিজ্ঞান ও প্রজক্তি

এই সময়ে সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়

প্রকৃতিতে হালকা শীত শুরু হয়েছে। অন্যদিকে, সূর্যের উজ্জ্বলতার কারণে এটি দিনের বেলা বেশ গরম অনুভূত হচ্ছে। মৌসুমের এই সময়ে জ্বর, সর্দি এবং কাশি অব্যাহত থাকে। তা ছাড়া করোনায় আতঙ্কও রয়েছে। এই সময়ে, সর্দি-কাশি বা ইনফ্লুয়েঞ্জা এড়াতে কয়েকটি ঘরোয়া প্রতিকার অনুসরণ করে আপনি সহজেই সুস্থ থাকতে পারবেন।

 

১. দেহের আর্দ্রতা বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। তাহলে কোনও ভাইরাস খুব সহজে আক্রমণ করতে পারে না। এর জন্য আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি এবং তরল খাবার খেতে হবে। শীতকালে পানির তৃষ্ণা কমলেও শরীরের পানির প্রয়োজন বেড়ে যায়। এছাড়াও, যদি আপনি সর্দি এবং কাশিতে ভুগছেন তবে আপনি পানির পাশাপাশি স্যুপ, নারকেল এবং হারবাল চা খেতে পারেন।

 

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জিংক খুবই গুরুত্বপূর্ণ একটি খনিজ।এটি শরীরকে শ্বেত রক্তকণিকা তৈরি করতে সহায়তা করে যা জীবাণুগুলির বিরুদ্ধে লড়াই করে। এই উপাদানটি ফ্লু ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং এর কার্যকারিতা হ্রাস করে। এছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে জিংকের সাপ্লিমেন্টও খেতে পারেন।

 

৩. সর্দি-কাশি ও ইনফ্লুয়েঞ্জা থেকে মুক্তি পেতে লবণ পানি দিয়ে কুলিকুচি করুন। পাশাপাশি ভাপও নিতে পারেন। গরম পানির ভাপ নিলে সর্দি উপশম হয়। সেই সঙ্গে ফুসফুসও সচল রাখতে সহায়তা করে।

 

মন্তব্য করুন