আন্তর্জাতিক

এই বছরটিও কঠিন

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বলছে যে এই বছর করোনাভাইরাস দ্বারা আক্রান্ত বিশ্ববাসীর পক্ষেও কঠিন হয়ে উঠবে। এমনকি যদি টিকাদান শুরু হয় তবে বছরের প্রথম ছয় মাস বেদনাদায়ক হবে। সুতরাং লোকেরা আরও ধৈর্যশীল হওয়া উচিত এবং মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং জনসমাগম এড়ানো যেমন স্বাস্থ্যকর নিয়মগুলি মেনে চলা দরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনভাইরাস মোকাবিলার প্রধান মারিয়া ভন কারখভ সিএনএনকে এক সাক্ষাত্কারে জানিয়েছেন। তিনি বলেন নতুন বছরের প্রথমার্ধটি শক্ত হবে। কারণ অনেক দেশের লোকেরা ছুটির দিনে বাড়িতে থাকার পরামর্শ অনুসরণ করে না। মারিয়া বলেন, ২০২১ সালের শুরুটা অশান্ত ছিল। ক্রিসমাস এবং নতুন বছরে মানুষের চলাচল বন্ধ করা যায়নি। ফলস্বরূপ, প্রথম তিন মাসে সংক্রমণ, হাসপাতালে ভর্তি এবং মৃত্যু বৃদ্ধি পাবে। একাকী টিকাদান সমস্যার সমাধান করবে না।

তিনি বলেন, ভ্যাকসিন সরবরাহ খুব ধীর গতিতে চলছে। এটা হতাশাজনক. মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে, জীবন পরবর্তী গ্রীষ্ম বা শরতের আগে স্বাভাবিক হবে না। মারিয়া বলেছেন, যদিও যুক্তরাষ্ট্র এবং ইউরোপ, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং এশিয়া ও আফ্রিকার কয়েকটি দেশে এই সংক্রমণটি ভাইরাস নিয়ন্ত্রণে সফল হয়েছে। তারা কোনও ভ্যাকসিন ছাড়াই করোনাভাইরাসকে পরাস্ত করে। এখন জীবন অনেক বেশি স্বাভাবিক।

মন্তব্য করুন