জাতীয়

উৎসব বোনাস ও বৈশাখী ভাতা প্রতি মাসেই। ওয়াসার এমডির বেতন বিলাস!

২০১০ সালের ১৪ ই অক্টোবর, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হওয়ার সময় তাকসিম এ খানের মাসিক বেতন ধরা হয়েছিল এক লাখ ২০০০ টাকা। গত ১১ বছরে তার বেতন তিন দফায় বেড়েছে এবং এখন তা ৬ লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে উৎসব বোনাসের জন্য মাসে প্রায় আর্ধলাখ টাকা, বিশেষ বেতনের (বিশেষ ভাতা) হিসাবে প্রায় দুই লাখ টাকা এবং বৈশাখী নববর্ষ ভাতা হিসাবে তার মাসিক বেতনে যুক্ত করা হয়েছে। এমডির বেতনের এই অস্বাভাবিক বৃদ্ধি দেখে ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা বিরক্ত: এমডির বেতন যে হারে বেড়েছে, কর্মকর্তা-কর্মচারীদের বেতনও তার কাছাকাছি নেই!

এ বিষয়ে জানতে চাইলে ঢাকার ওয়াসা বোর্ডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা বলেন, গত পাঁচ বছরে তার বেতন বাড়ানো হয়নি। বেতন যদি বছরে ৭ শতাংশ হারে বৃদ্ধি পায় তবে তা অস্বাভাবিক নয়। এ ছাড়া ওয়াসা বোর্ডের সদস্য, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সেলিনা আক্তারকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি বেতন নির্ধারণ করেছিল। বিষয়টি বোর্ডে উঠে আসার পরে আমরা অনুভব করেছি যেহেতু কমিটি সিদ্ধান্ত নিয়েছে তাই আমাদের এ বিষয়ে আর কিছু বলার নেই।

গোলাম মোস্তফা আরও বলেন,গত অক্টোবরে তাকে নতুন নিয়োগের সময় থেকেই এমডি চেয়েছিলেন এই নতুন বেতন কার্যকর হোক। তবে আমরা বলেছি যে বোর্ডে পাস করার পরে এটি কার্যকর হবে, এর আগে নয়।

তিনি আরও জানান, বর্তমান এমডি কঠোর পরিশ্রম করছে। তিনি খুব যোগ্য ব্যক্তি। যদিও এর জন্য তার বেতন বাড়ানো হয়েছে, বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে ভবিষ্যতে নতুন এমডি নিয়োগ করা হলে এই মাসিক ৬ লক্ষ ২৫ হাজার টাকা বেতন তার ক্ষেত্রে কার্যকর হবে না। অন্য কেউ নতুন এমডি হলে তার বেতনও তার চেয়ে কম হবে।

ঢাকা ওয়াসার এমডির বেতন বৃদ্ধি সম্পর্কিত ফাইলগুলি পর্যালোচনা করে দেখা গেছে, তিনি যখন এমডি হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন, তখন তার মূল বেতন ছিল ৬০ হাজার টাকা। উৎসব ভাতা ছিল ১০হাজার টাকা, বাসা ভাড়া ২০ হাজার টাকা, চিকিৎসা ভাতা ছিল চার হাজার টাকা, আপ্যায়ন ভাতা ছিল চার হাজার টাকা এবং অন্যান্য ভাতা ছিল ২২ হাজার টাকা। মোট বেতন ছিল এক লাখ ২০ হাজার টাকা।

বছরের শেষ দিকে তার খাতে বিভিন্ন খাতে আরও ৮০,০০০ টাকা বৃদ্ধি করা হয় এবং ২,০০,০০০ টাকা নির্ধারণ করা হয়। তারপরে ২০১৬ সালে এটি এক ধাপ বাড়িয়ে চার লাখ ৫০ হাজার টাকা করা হয়। তখন বিশেষ কোন বেতন ছিল না।

২৮ ফেব্রুয়ারি ঢাকা ওয়াসা বোর্ডের ২৮ তম সভায় ব্যবস্থাপনা পরিচালকের বেতনের সর্বশেষ বৃদ্ধি নিয়ে আলোচনা হয়। বোর্ডের মতে, পরিচালকের যোগ্যতা, অভিজ্ঞতা, মূল্যস্ফীতি এবং অবদান বিবেচনা করে পরিচালকের বেতন বাড়ানো দরকার। ব্যবস্থাপনা পরিচালকের ব্যাপক অগ্রগতি ঢাকা ওয়াসা। পরের বৈঠকে মাসিক বেতন বাড়িয়ে ছয় লক্ষ ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়।

এরপরে ঢাকা ওয়াসা বোর্ডের ২৮ তম বোর্ড সভায় এই প্রস্তাবটি পাস হয়। ২৫ শে মে, ওয়াসা কর্তৃপক্ষ ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের বেতন বাড়ানোর অফিস আদেশ জারি করে। বলা হয় যে এই বেতন মে থেকে কার্যকর হবে।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন বলে তার পক্ষে কোনও মন্তব্য করা যায়নি। তিনি হোয়াটসঅ্যাপ-ভাইবারে ফোন দিলেও তিনি ফোন ধরেননি।

কোনও সংস্থার এমডির বেতন কত: সরকারি ও আধা-সরকারী খাতে বাংলাদেশের শীর্ষস্থানীয় সংস্থা জনতা ব্যাংকের এমডির মাসিক বেতন চার লাখ টাকা, সোনালী ব্যাংকের এমডি চার লাখ টাকা, রূপালী ব্যাংকের এমডি ৪ লক্ষ টাকা, বিডিবিএলের এমডি ২ লাখ ৭৫ হাজার টাকা। এ ছাড়া ঢাকা বিদ্যুৎ বিতরণ সংস্থার (ডিপিডিসি) এমডির বেতন আড়াই লাখ টাকা। পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশের (পিজিসিবি) এমডির বেতন তিন লাখ ৫০ হাজার টাকা। ডেসকো এমডির বেতন দুই লাখ ৫০ হাজার টাকা। বাংলাদেশ টেলিযোগযোগ সংস্থা লিমিটেডের (বিটিসিএল) এমডির বেতন এক লাখ ১০ হাজার টাকা। এর বাইরে সরকারের অধীনস্থ অন্যান্য সংস্থার এমডিদের বেতনও সমান বা কম বলে জানা যায়।

ঢাকা ওয়াসার এক কর্মকর্তা বলেছেন, ওয়াসার পরিচালনা কমিটি হ’ল স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন সিনিয়র সচিব, একজন প্রতিমন্ত্রী এবং একজন পূর্ণমন্ত্রী রয়েছেন। তাদের সবার বেতন ওয়াসার এমডির বেতনের চেয়ে কম। এবং কাগজে, এবার এমডির বেতন বাড়িয়ে সোয়া ৬ লাখ টাকা করা হলেও, তবে তিনি আরও অনেক সুবিধা ভোগ করছেন। সীমাহীন জ্বালানী, ড্রাইভার এবং সর্বকালের বিলাসবহুল গাড়ি পান। অনেক সময় তিনি একটির পরিবর্তে দুটি গাড়িও ব্যবহার করেন। এছাড়াও, সীমাহীন মোবাইল এবং টেলিফোন বিল সুবিধা পান।

মন্তব্য করুন