আবহাওয়া

উপকূলীয় অঞ্চলে বৃষ্টিবাড়তে পারে

আজ বৃহস্পতিবার দেশের উপকূলীয় অঞ্চল খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টিপাত বাড়তে পারে। তবে উত্তরাঞ্চলে বৃষ্টিপাত আরও কমতে পারে। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ তারিফুল নেওয়াজ কবির বুধবার এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। আজ ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে দেশের অন্যান্য স্থানে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এবং সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর বঙ্গোপসাগরের মধ্যভাগে সৃষ্ট নিম্নচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। নিম্নচাপের কেন্দ্রটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের আসাম পর্যন্ত বিস্তৃত। আবহাওয়াবিদ তারিফুল নেওয়াজ কবির বলেন, লঘুচাপের গতিপথ ওড়িশা উপকূলের দিকে। এটি আগামীকাল (আজ) এখনও সাগরে থাকতে পারে।

তারপর ধীরে ধীরে উড়িষ্যার উপকূল বরাবর জমির ওপর দিয়ে উঠবে।

গতকাল চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঢাকা বিভাগের নিকলী, চট্টগ্রাম বিভাগের কুতুবদিয়া, টেকনাফ ও বান্দরবানে ২৫.০ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে, ৪৫ মিলিমিটার।