জাতীয়

উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে। এই উন্নয়নের গতিকে আরো বেগবান করতে হবে। আর তাহলেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ এবং ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

রোববার সন্ধ্যায় কলকাতায় ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ ইন্ডিয়া কমিটির রোটারি হাউস মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, গত ১৪ বছরে দেশের অর্থনীতির সব খাতে অনেক অগ্রগতি হয়েছে। এই উন্নয়ন দৃশ্যমান, তারা সারা বিশ্বে প্রশংসিত হয়. আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, যে কৌশল নিয়েছি, যেভাবে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করছি, তাতে এ লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

বিভিন্ন সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, ২০১৫ সালে আমরা খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। সামাজিক সূচকেও আমরা খুব ভালো করেছি। আমরা আমাদের দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২০ শতাংশে, চরম দরিদ্রের হার ১৮.১৯ শতাংশ থেকে ১০ শতাংশের নিচে এনেছি। অবকাঠামো, সেতু, পদ্মা সেতু, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য সব ক্ষেত্রেই এসেছে অভাবনীয় সাফল্য। একশটি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হয়েছে। সেখানে শিল্প-কারখানা গড়ে উঠছে, নতুন কর্মসংস্থান হচ্ছে।

আলোচনা সভায় পশ্চিমবঙ্গের সমবায় বিভাগের মন্ত্রী অরূপ রায়, কলকাতায় বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াসসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে বিকেলে কলকাতার পাঁচ তারকা হোটেলে (গ্র্যান্ড ওবেরয়) কৃষিমন্ত্রীকে শুভেচ্ছা জানায় কলকাতার ‘ইন্দো বাংলা প্রেস ক্লাব’। প্রেসক্লাবের পক্ষ থেকে মন্ত্রীর হাতে ফুলের তোড়া ও ঐতিহ্যবাহী কেসি দাস মিষ্টির প্যাকেট তুলে দেন ক্লাবের সভাপতি কিংশুক চক্রবর্তী ও পরামর্শদাতা পরিতোষ পাল। সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য নুরুল ইসলাম ঠান্ডু, কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, ইন্দো বাংলা প্রেসক্লাবের সভাপতি সদস্য বিক্রম লাহা, ধ্রিমল দত্ত, বিশ্বজিৎ দাস প্রমুখ। ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন