জাতীয়

ঈদুল আজহা: ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে বুধবার

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে বুধবার থেকে। গত ঈদের মতো এবারও সব আসনের টিকিট বিক্রি হবে অনলাইনে। তবে বিক্রি হওয়া টিকিট এবার ফেরত নেওয়া হবে না।

ট্রেনের টিকিট দুটি ধাপে বিক্রি করা হবে। পশ্চিমাঞ্চলের সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টা থেকে বিক্রি শুরু হবে, আর পূর্বাঞ্চলের টিকিট বিক্রি শুরু হবে দুপুর ১২টা থেকে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২৪ জুনের টিকিট ১৪ জুন পাওয়া যাবে। একইভাবে ২৫ জুনের টিকিট ১৫ জুন, ১৬ থেকে ২৬ জুনের টিকিট, ১৭ থেকে ২৭ জুনের টিকিট এবং ১৮ থেকে জুনের টিকিট দেওয়া হবে ২৮ জুন। ঈদ-পরবর্তী ফিরতি অগ্রিম টিকিট ২২ জুন শুরু হবে। সেই অনুযায়ী, ২ জুলাইয়ের টিকিট দেওয়া যাবে ২২ জুন। টিকিট পাওয়া যাবে যথাক্রমে ২৩ জুন ৩ জুলাই, ২৪ জুন ৪ জুলাই, ২৫ জুন ৫ জুলাই এবং ২৬ জুন ৬ জুলাইয়ের।

আট জোড়া বিশেষ ট্রেন চালানোর প্রস্তাব করা হয়েছে

রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী, ২৬ জুন থেকে ঈদের আগের দিন এবং ঈদের পরের দিন থেকে পাঁচ দিন চাঁদপুর-চট্টগ্রাম ও ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে তিন জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে চলাচল করবে এক জোড়া বিশেষ ট্রেন।

ঈদের দিন শুধু শোলাকিয়া ঈদগাহ ময়দানে যাওয়ার জন্য ভৈরব ও ময়মনসিংহ থেকে দুই জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। এছাড়া ঈদের আগে ও পরের ছয় দিন ঢাকা সেনানিবাস থেকে পঞ্চগড় ও লালমনিরহাট রুটে আরও দুই জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।

চারটি কাউন্টারে স্ট্যান্ডিং টিকেট

ঢাকা থেকে প্রতিদিন ৩২ হাজার যাত্রী বিভিন্ন গন্তব্যে নিয়ে যাওয়া হবে। মোট আসনের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট যাত্রীদের কাছে বিক্রি করা হবে। ঢাকার কমলাপুর, ক্যান্টনমেন্ট, বিমানবন্দর এবং গাজীপুরের জয়দেবপুর স্টেশনে স্ট্যান্ডিং টিকেট পাওয়া যায়। মাঝপথে বিরতি নেওয়া কোনও স্টেশনে এই টিকিট পাওয়া যাবে না।

বাসের অগ্রিম টিকিটের চাপ নেই

ঈদুল আজহা উপলক্ষে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। তবে অন্যান্য সময়ের তুলনায় বাসের অগ্রিম টিকিট কিনতে কাউন্টারে আসা যাত্রীর সংখ্যা খুবই কম। তবে সংশ্লিষ্টরা বলছেন, অনলাইনে অগ্রিম টিকিট বিক্রি হওয়ায় কাউন্টারগুলোতে চাপ কম। তাছাড়া দু-একদিন পর কাউন্টারে চাপ বাড়বে বলে মনে করছেন তারা।