জাতীয়

ইসির প্রতি অনাস্থার বার্তা দিয়ে সংলাপে এনডিএম

নির্বাচন কমিশনের (ইসি) প্রতি অনাস্থার বার্তা সম্বলিত চিঠি দিয়ে সংলাপে অংশ নেয় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)। এনডিএম সভাপতি ববি হাজ্জাজের লিখিত বক্তব্য নিয়ে শনিবার নির্বাচন ভবনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপের প্রথম পর্বে অংশ নেন দলটির দুই সদস্যের একটি প্রতিনিধি দল।

প্রতিনিধিদলের সদস্যরা হলেন- এনডিএমের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মমিনুল আমিন ও সহ-সভাপতি ফারুক চৌধুরী। রাজনৈতিক মতৈক্য না হওয়া পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণা না করতে ইসির প্রতি আহ্বান জানিয়েছে দলটি।

লিখিত বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, বর্তমান নির্বাচন কমিশনের প্রতি অনাস্থা থাকা সত্ত্বেও দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে তারা সর্বশেষ সংলাপে অংশ নিয়েছিলেন। সেখানে তিনি ‘গণতন্ত্রের ইশতেহার’ পেশ করেন। কিন্তু দুর্ভাগ্যবশত বর্তমান কমিশন গত বছরের সংলাপের ফলাফল আজ পর্যন্ত জাতির সামনে প্রকাশ করেনি। কোনো সুপারিশই কমিশন আমলে নেয়নি, সংলাপের অগ্রগতি সম্পর্কে কোনো রাজনৈতিক দলকেও জানানো হয়নি।

লিখিত বক্তব্যে ববি হাজ্জাজ আরো বলেন, চলতি বছরের জানুয়ারিতে তারাই প্রথম রাজনৈতিক দল যারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আগাম প্রার্থী তালিকা ঘোষণা করে। যেদিন তিনি নিজ নির্বাচনী এলাকায় প্রথম গণসংযোগ শুরু করতে যাচ্ছিলেন, সেদিনই সরকার দলীয় সংসদ সদস্য (এমপি) এর অনুসারীদের হামলার শিকার হন তিনি।

উল্লেখ্য, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত দলগুলোর সঙ্গে আলোচনা করছে নির্বাচন কমিশন। এ আলোচনায় আওয়ামী লীগসহ ২২টি দলের অংশগ্রহণের কথা ছিল।

তবে সংলাপের সকালের অধিবেশনে ১৩টি দলের প্রতিনিধি অংশ নেন।