আন্তর্জাতিক

ইসরায়েলের টানেলের অভিযোগ ‘সম্পূর্ণ মিথ্যা’ দাবি গাজার

গাজা কর্তৃপক্ষ আল-শিফা হাসপাতালের নিচে একটি সুরক্ষিত সুড়ঙ্গ রাখার জন্য ফিলিস্তিনি মুক্তিকামী সশস্ত্র গ্রুপ হামাসের দাবি প্রত্যাখ্যান করেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক মুনির আল-বর্শ বলেছেন যে ইসরায়েলের এই অভিযোগ “সম্পূর্ণ মিথ্যা”।

রবিবার, ইসরায়েল দাবি করেছে যে হামাসের টানেলটি ৫৫ মিটার দীর্ঘ এবং ১০ মিটার গভীর। এই টানেলে বিস্ফোরণ নিরোধক দরজা রয়েছে।

“হামাস ইসরায়েলি বাহিনীকে তাদের কমান্ড সেন্টারে প্রবেশ করতে বাধা দিতে এমন একটি দরজা ব্যবহার করে,” ইসরায়েলি সেনাবাহিনীর একটি বিবৃতিতে বলা হয়েছে, একটি সরু কংক্রিটের ছাদযুক্ত রাস্তা এবং একটি দরজায় দাঁড়িয়ে থাকা ফুটেজ দেখানো হয়েছে৷ বিবৃতিতে দরজার পিছনে কী ছিল তা বলা হয়নি।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে যে ফুটেজে স্পষ্ট দেখা যাচ্ছে যে হাসপাতালের মাঠের অনেক বিল্ডিং হামাস তাদের সন্ত্রাসী কার্যকলাপ লুকানোর জন্য ব্যবহার করছে।

৭ অক্টোবর, হামাস যোদ্ধারা গাজা সংলগ্ন দক্ষিণ ইসরায়েলে নজিরবিহীন আক্রমণ শুরু করে। হামলার ব্যাপকতায় হতবাক হয়ে হামাসকে নির্মূল করতে দৃঢ়প্রতিজ্ঞ ইসরাইল সেদিন থেকে গাজায় ব্যাপক আক্রমণ শুরু করে। এরপর থেকে ইসরায়েলি যুদ্ধবিমান গাজা উপত্যকায় নিয়মিত বিমান হামলা চালিয়ে আসছে। এর পাশাপাশি স্থল অভিযানও শুরু হয়েছে। তাদের বর্বর হামলায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছে বহু ফিলিস্তিনি নাগরিক।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, হামাস গাজা জুড়ে শত শত কিলোমিটার গোপন সুড়ঙ্গ এবং বাঙ্কারের কথা স্বীকার করেছে, কিন্তু বারবার হাসপাতালের মতো জায়গায় এই ধরনের কোনো টানেল বা কমান্ড সেন্টার থাকার কথা অস্বীকার করেছে।