আন্তর্জাতিক

ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেওয়া সেই মার্কিন সেনার মৃত্যু

গাজা যুদ্ধের প্রতিবাদে ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেওয়া সেই মার্কিন বিমান বাহিনীর সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার হাসপাতালে তিনি মারা যান। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রোববার বিকেলে দূতাবাসের সামনে ওই মার্কিন সৈন্য নিজের শরীরে আগুন ধরিয়ে দেয়। এ সময় তাকে ‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগান দিতে শোনা যায়। পরে তাকে উদ্ধার করে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।

বিমান বাহিনীর সদস্যের নাম অ্যারন বুশনেল ২৫ বছর বয়সী । তিনি টেক্সাসের বাসিন্দা।

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মার্কিন লাইভ ভিডিও স্ট্রিমিং টুইচ-এ ওই ব্যক্তিকে বলতে শোনা যায় যে তিনি আর গণহত্যার মতো অপরাধে নিজেকে জড়াতে চান না। এরপর নিজের শরীরে দাহ্য তরল ঢেলে আগুন ধরিয়ে দেন।

রোববার বিকেলে ইসরায়েলি দূতাবাসের বাইরে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে ছুটে যান। তারা এসে দেখে যে সিক্রেট সার্ভিসের অফিসাররা ইতিমধ্যেই সৈনিকের গায়ে আগুন নিভিয়ে দিয়েছে।

দমকল বিভাগ জানিয়েছে, গুরুতর অবস্থায় ওই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সোমবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই সেনার মৃত্যু হয়।

এদিকে, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, আত্মহত্যার চেষ্টাকারী ব্যক্তির সঙ্গে দূতাবাসের কোনো কর্মচারীর কোনো পরিচয় বা সম্পর্ক নেই।

ঘটনার সময় দূতাবাসের কাছে একটি গাড়ি দাঁড় করানো ছিল। গাড়িটিতে বোমা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। পরে বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট ঘটনাস্থলে পৌঁছে গাড়িটি তল্লাশি করে। তবে গাড়িতে বিপজ্জনক কিছু পাওয়া যায়নি।

ইসরায়েলি দূতাবাসের একজন মুখপাত্র মার্কিন সংবাদমাধ্যম নিশ্চিত করেছেন যে তাদের কোনো কর্মী এ ঘটনায় আহত হয়নি। তবে ঘটনার পর দূতাবাস এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে।