• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    ইরানে ইসরায়েলের হামলা , যা বলছে যুক্তরাষ্ট্র

    অবশেষে ইসরাইল সরাসরি ইরানের ওপর হামলা চালিয়েছে। গতকাল শুক্রবার মধ্যরাতে ইসরায়েলের হামলায় কেঁপে ওঠে ইরান। তবে ইরানের পক্ষ থেকে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে যে প্রেসিডেন্ট বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উভয়কেই হামলার বিষয়ে অবহিত করা হয়েছিল।

    এক মাস আগে ইসরায়েলে প্রায় দুই শতাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। তখন থেকেই ধারণা করা হচ্ছিল, ইসরাইল ইরানে হামলা চালাতে পারে।

    ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে যে ৭ অক্টোবর, ২০২৩-এর পর, ইসরায়েল রাষ্ট্রের অধিকার রয়েছে বিশ্বের অন্য যে কোনো সার্বভৌম রাষ্ট্রের মতোই সমগ্র অঞ্চলে ইরান এবং তার ছায়া মিত্রদের নিরলস আক্রমণের জবাব দেওয়ার। সেনাবাহিনী বলেছে, “ইসরায়েলের রাষ্ট্র ও জনগণকে রক্ষা করার জন্য যা যা করা দরকার আমরা তা করব।”

    হোয়াইট হাউস বলেছে যে তারা বিশ্বাস করে যে ইসরায়েল আত্মরক্ষামূলক মহড়ার অংশ হিসেবে ইরানে হামলা চালিয়েছে। মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) মুখপাত্র বলেছেন, ‘আমরা বুঝতে পারছি ইসরায়েল ইরানের সামরিক স্থাপনার বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। গত ১ অক্টোবর ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা এবং আত্মরক্ষা অনুশীলনের পর থেকে তারা এ কাজ করেছে।

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পুরো পরিস্থিতি সম্পর্কে ‘অবহিত’ করা হয়েছে এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তবে শনিবারের হামলায় যুক্তরাষ্ট্রের কোনো সম্পৃক্ততা নেই বলে জানিয়েছে পেন্টাগন।