আন্তর্জাতিক

ইয়েমেনে হুতিদের অবস্থান লক্ষ্য করে মার্কিন-যুক্তরাজ্যের হামলা

ইরাক ও সিরিয়ার পর এবার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনে বিদ্রোহী গোষ্ঠী হুতিদের ৩৬টি স্থাপনায় হামলা চালিয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে এসব হামলা চালানো হয়।

মার্কিন এবং ব্রিটিশ বাহিনীর আক্রমণ লোহিত সাগরে জাহাজের উপর একের পর এক আক্রমণের পর। রোববার (৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানাগেছে। ইয়েমেনে হামলার একদিন পর মার্কিন যুক্তরাষ্ট্র ইরাক ও সিরিয়ায় ৮৫টিরও বেশি ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

লোহিত সাগরে চলমান আন্তর্জাতিক এবং বাণিজ্যিক জাহাজ এবং জাহাজগুলিতে হুথিদের অব্যাহত আক্রমণের প্রতিক্রিয়ায় ইয়েমেনের ১৩টি স্থানে ৩৬টি হুথি লক্ষ্যবস্তুতে হামলা করা হয়েছে। পশ্চিমারা দাবি করেছে যে লোহিত সাগরে হুথিদের অব্যাহত হামলা বিশ্ব বাণিজ্যকে ব্যাহত করেছে এবং অনেকের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

শনিবারের হামলায় হুথিদের সু-সুরক্ষিত অস্ত্রের ডিপো, মিসাইল সিস্টেম এবং লঞ্চার, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং রাডার লক্ষ্য করা হয়েছে বলে জানা গেছে।

২৮ জানুয়ারি সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে একটি মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়। ওয়াশিংটন এই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করেছে।

 এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র শুক্রবার ইরাক ও সিরিয়ায় সশস্ত্র গোষ্ঠীগুলোর অবস্থান লক্ষ্য করে মারাত্মক হামলা চালায়।