• বাংলা
  • English
  • বিজ্ঞান ও প্রজক্তি

    ইফতারে  সুস্বাদু দই বড়া

    দই বড় নবাবী আমলের খাবার। এটি মসলা টক দই দিয়ে মস কালাই ডালের সাথে মিশিয়ে রান্না করা হয়। এটি একটি খুব শক্তিশালী স্বাদ সঙ্গে একটি খাদ্য. এই খাবারটি স্বাদ বৃদ্ধিকারী হিসেবেও সুপরিচিত।

    সারা বছর এ খাবার পাওয়া গেলেও রমজানে এর কদর বেড়ে যায়। রমজান মাসে অনেক রেস্টুরেন্টে এই খাবারটি পাওয়া যায়। আপনি চাইলে বাড়িতেও তৈরি করতে পারেন এই সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার।

    উপকরণ: মাশকলাই ডাল আধা কাপ, টালা জিরার গুঁড়া ১ টেবিল চামচ, টালা মরিচের গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া ১  চামচ, আদা বাটা ১  চামচ, রসুন বাটা ১ চা চামচ, টক বা মিষ্টি দই ১ কাপ, কাঁচা মরিচের পেস্ট আধা চা চামচ, বিট লবণ আধা চা চামচ, ধনে পাতার পেস্ট আধা চা চামচ, চিনি ২  চামচ, তেঁতুলের সস ২ চামচ, ধনেপাতা ১  চামচ, পুদিনা পাতা ১  চামচ, লবণ স্বাদমতো

    প্রস্তুত প্রণালী: ডাল সারারাত ভিজিয়ে রাখুন। ডালের সাথে কাঁচা মরিচের পেস্ট, আদা, রসুন ও লবণ দিয়ে ব্লেন্ড করুন। এবার একটি পাত্রে মিশ্রণটি ঢেলে দিন।

    একটি ফ্রাইং প্যানে তেল দিন। এই পরিমাণ তেল দিন যাতে তেলে গভীর ভাজা হয়। এবার কয়েকটি ডাল নিয়ে বড় আকারে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তেল থেকে নামিয়ে লবণ মেশানো পানিতে ছেড়ে দিন। এভাবে সব মসুর ডাল ভেজে নিন। ঘন হয়ে এলে সামান্য পানি দিয়ে বিট করুন। স্বাদমতো লবণ, চিনি এবং জিরা এবং মরিচের গুঁড়া ছাড়া সব মশলা যোগ করুন। মিষ্টি দই হলে চিনির বদলে তেঁতুলের চাটনি দিন।

    এবার এক এক করে বড়গুলো পানি থেকে বের করে দইয়ে পানি ঢেলে দিন। উপরে জিরা ও মরিচ গুঁড়ো ছিটিয়ে দিন। পুদিনা পাতা বা ধনে পাতা যোগ করুন। ৩-৪ ঘন্টা ভিজিয়ে রাখুন। ফ্রিজে রাখাই ভালো। তারপর তেঁতুলের সস দিয়ে পরিবেশন করুন।

    মন্তব্য করুন