জাতীয়

ইউনূসের পক্ষে অবসরপ্রাপ্ত ১৪১ কর্মকর্তার বিবৃতি

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে সমস্ত হয়রানিমূলক কার্যক্রম বন্ধ করার আহ্বান জানিয়েছেন ১৪১ জন অবসরপ্রাপ্ত কর্মকর্তা । রোববার (১০ সেপ্টেম্বর) রাতে এক বিবৃতিতে এ আহ্বান জানান বিএনপিপন্থী সাবেক কর্মকর্তারা।

অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের সংগঠন পলিসি ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ সোসাইটির (পিএমআরএস) চেয়ারম্যান ইসমাইল জবিউল্লাহ স্বাক্ষরিত এক বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয় ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী এবং বিশ্বখ্যাত অর্থনীতিবিদ।

তিনি বাংলাদেশকে বিশ্বে সম্মানের আসনে অধিষ্ঠিত করেছেন। ডঃ ইউনূস একজন আন্তর্জাতিকভাবে স্বীকৃত অর্থনীতিবিদ যিনি নোবেল শান্তি পুরস্কার, ইউএস প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম, কংগ্রেসনাল গোল্ড মেডেল সহ বিভিন্ন জাতীয়/আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। কিন্তু অত্যন্ত দুঃখ ও উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, বিশ্ব বরেণ্য এই ব্যক্তিকে দীর্ঘদিন যাবত বর্তমান স্বৈরাচারী সরকার অবৈধভাবে নিশিরাতের ভোট শাসন করে নানাভাবে হয়রানি ও হয়রানি করে আসছে।

অবসরপ্রাপ্ত কর্মকর্তারা বলেন, সরকারের উচ্চপর্যায় থেকে শুরু করে সরকারি দলের কতিপয় কথিত বুদ্ধিজীবী ও কর্মী প্রতিশোধমূলক মিথ্যাচারের মাধ্যমে অবাধে এই সম্মানিত ব্যক্তির চরিত্রকে কটূক্তি করছে।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের অনেক বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠান এ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, “ইতিমধ্যে ১৬০ জন স্বনামধন্য আন্তর্জাতিক ব্যক্তিত্বসহ ১০৪ জন নোবেল বিজয়ী ড. প্রধানমন্ত্রী মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার কার্যক্রম স্থগিত করার জন্য একটি খোলা চিঠি লিখেছেন। আমরা বিশ্বের সাথেও চিন্তা করি। মুহাম্মদ ইউনূসকে হেয় করার মাধ্যমে। এভাবে দেশের মর্যাদা ও ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে এবং আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ক্ষতি হচ্ছে।

আমরা সরকারের এই অমানবিক আচরণের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।