শিক্ষা

ইউজিসি নিয়োগে অনিয়ম ও অর্থ লোপাটের অভিযোগ খতিয়ে দেখবে

ইউজিসি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নিয়োগে অনিয়ম, স্বজনপ্রীতি এবং অর্থ লোপাটের অভিযোগ খতিয়ে দেখবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব ফেরদৌস জামান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির অভিযোগ পর্যালোচনাধীন রয়েছে।

তিনি বলেন, “যদি কোনও বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি হয় তবে আমরা এটি খতিয়ে দেখব।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ক্ষেত্রে অনিয়ম, ভাগ্নত্ব ও অর্থ লোপাটের বিষয়টি খবরের মাধ্যমে জানতে পেরেছি। আমরা অবশ্যই তদন্ত করব।

আত্মসাতের অভিযোগ সম্পর্কে তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আর্থিক হিসাব পর্যালোচনা করার সময় বিশ্ববিদ্যালয়ের অডিট দল আপত্তি তুলেছিল।

“বর্তমান পরিস্থিতি দ্বারা আমাদের কাজ বাধাগ্রস্ত হচ্ছে,” তিনি বলেন। তবে আমরা শিগগিরই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনিয়ম ও দুর্নীতির তদন্তে যাব। আমরা গণমাধ্যমে প্রকাশিত সংবাদ পর্যালোচনা করেছি।

ছাত্র ইউনিয়ন তদন্ত চায়

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ সকল নিয়োগে স্বচ্ছতা নিশ্চিত করার দাবি জানিয়েছে। একই সঙ্গে সংগঠনটি সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত দুর্নীতির অভিযোগ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি কে এম মুত্তাকী ও সাধারণ সম্পাদক খায়রুল হাসান সোমবার এক যৌথ বিবৃতিতে এই দাবি জানান।

নেতারা জানিয়েছেন, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের নিয়োগ নীতি লঙ্ঘন করে কর্মকর্তা-কর্মচারী নিয়োগের খবর বিভিন্ন গণমাধ্যমে এসেছে। বিভিন্ন সময় নিয়োগে দুর্নীতি, ভাগ্নতন্ত্র, আঞ্চলিকতাবাদ এবং রাজনৈতিক বিবেচনার অভিযোগও রয়েছে। আমরা দেখেছি, একই নিয়োগ বোর্ড বছরের পর বছর বিভিন্ন নিয়োগ নিয়ে আসছে। এটি শিক্ষক নিয়োগে অস্বচ্ছতা এবং সিন্ডিকেট তৈরি করেছে আমরা এই সমস্ত ঘটনার তাত্ক্ষণিক তদন্ত এবং প্রয়োজনীয় পদক্ষেপের দাবি জানাচ্ছি।

তারা আশাবাদী এবং ত্রুটিযুক্ত নিয়োগ বাতিল করার জন্য আমরা কমিটি গঠন করা আশা করি। একই সঙ্গে অবৈধ নিয়োগে জড়িতদের শাস্তিও দেওয়া হবে। একই সঙ্গে তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সকল স্টেকহোল্ডারকে সকল প্রকার দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

মন্তব্য করুন