আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার হামলা।আকাশে গোলা, নিচে গুলি রুদ্ধশ্বাসে মানুষ ছুটছে

শনিবার ছিল ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের দশম দিন। চারদিকে যুদ্ধের বর্বরতা আর বারুদের গন্ধ। ইউক্রেনের মারিউপোল ও ভোলোনোভাখায় উদ্ধার অভিযান চলছে। ধাপে ধাপে বাধা এবং মৃত্যুর ঝুঁকি রয়েছে। অনেকে মারা যাচ্ছে।

মারিউপোল ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ বন্দর শহর। শহরটিতে গতকাল কয়েক ঘণ্টার যুদ্ধবিরতি ছিল। বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ‘মানবিক পথ’ দেওয়া হয়েছে। ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে, প্রতিশোধ হিসেবে মস্কো বলেছে, চরমপন্থী জাতীয়তাবাদীরা বেসামরিক মানুষকে জিম্মি করছে।

মানুষ প্রাণ নিয়ে পালাচ্ছে। তাদের এক হাতে একটি ব্যাগ, অন্য হাতে একটি শিশু – তাদের কোলে এবং কাঁধে। শিশুটির চোখ ক্যামেরার নজরে পড়লেই প্রশ্ন ওঠে- কেন এই যুদ্ধ? তবুও যুদ্ধ চলছে। রাশিয়ার শক্তিশালী বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের রাজধানী কিয়েভের কেন্দ্রস্থলে একটি দুর্গ গড়ে তুলেছে দেশটির যোদ্ধারা। তবে বিক্ষিপ্ত হয়ে উঠেছে রাজধানীর আশপাশের এলাকা। ক্ষেপণাস্ত্র হামলার কারণে সেতুটি ভেঙে পড়ে। দেখা গেছে, দলে দলে মানুষ অগভীর নদী পার হচ্ছেন- সেখানে শিশু-বৃদ্ধরাও রয়েছেন। গর্ভবতী মহিলারা রয়েছেন। আমার একজন অসুস্থ মা আছে। সেই দলে আছে কিশোর-কিশোরীরা যারা হাঁটতে হাঁটতে ক্লান্ত শরীর নিয়ে কাতরাচ্ছে। উদ্ধারকারীদের হাতে ও কোলে আহত শিশুদের দেখা গেছে। যুদ্ধের ভয়াবহতায় ধাপে ধাপে পরাজিত হচ্ছে মানবতা।

ন্যাটো নো-ফ্লাই জোন: ন্যাটো মহাসচিব হেয়েস স্টলটেনবার্গ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বলেছেন যে নো-ফ্লাই জোন ঘোষণা করা সম্ভব নয়। এটা বাস্তবায়ন করতে হবে; রাশিয়ার যুদ্ধবিমান ও বিমান গুলি করে নামাতে হবে। ন্যাটো সরাসরি এই যুদ্ধে জড়িত হবে।

পুতিনের গর্জন: ন্যাটোর ভয় সত্ত্বেও, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল বলেছেন যে ইউক্রেনের উপর একটি নো-ফ্লাই জোন ঘোষণা করা ন্যাটোর সংঘাতে যোগদানের সমতুল্য হবে। একই সঙ্গে তিনি পশ্চিমাদের হুমকি দিয়েছেন রাশিয়ার ওপর আর কোনো নিষেধাজ্ঞা আরোপ না করার জন্য। তার মতে, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা নিষেধাজ্ঞার নামে যুদ্ধ করছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারভ পরে বলেন, ইউক্রেনকে ব্রিটিশ সরকারের দেওয়া উস্কানিমূলক সহায়তা রাশিয়া কখনোই ভুলবে না। তাদের পাল্টা জবাব দেওয়া হবে। আগের দিন, রাশিয়ার রাষ্ট্রীয় বিমান সংস্থা অ্যারোফ্লট-এর কর্মকর্তারা পুতিনের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। পুতিন তখন বেলারুশ এবং সার্বিয়া ছাড়া সব অ্যারোফ্লট আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করার ঘোষণা দেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর মস্কো সফর: ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট যুদ্ধের মধ্যে গতকাল মস্কো সফর করেন। পদ ছাড়ার পর তিনি কী করবেন তা এই মুহূর্তে জানা যায়নি।

যুদ্ধবিরতি বাড়ানোর প্রচেষ্টা: শনিবার পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতির পর দুই শহর মস্কোর সঙ্গে আরও কয়েকদিন আলোচনার চেষ্টা করছে, প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন। মস্কো এ বিষয়ে কিছু জানায়নি।

মন্তব্য করুন