আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার হামলায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র

ক্রিমিয়ান উপদ্বীপের সাথে রাশিয়ার সংযোগকারী ইউরোপের বৃহত্তম রেল ও সড়ক সেতুতে মারাত্মক হামলার প্রতিক্রিয়ায় রুশ বাহিনী ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে। এখন পর্যন্ত ১৪ জনের মৃতদেহ পাওয়া গেছে। আর এসব হামলার তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার পূর্ব ইউরোপের দেশটির বেশ কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া।

২৪ ফেব্রুয়ারি, প্রেসিডেন্ট পুতিনের সরকার ইউক্রেন আক্রমণের পর প্রথমবারের মতো কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

যুক্তরাষ্ট্র বলেছে, বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এই নৃশংস হামলা চালিয়েছে রাশিয়া। যেখানে একটি বিশ্ববিদ্যালয় ও শিশুদের খেলার মাঠেও হামলা চালানো হয়। এটি কোন সামরিক উদ্দেশ্য পরিবেশন করে না। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এই হামলায় ‘গভীরভাবে মর্মাহত।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্রিমিয়ার একটি গুরুত্বপূর্ণ সেতুতে হামলার প্রতিশোধ হিসেবে ইউক্রেন জুড়ে রুশ বাহিনীর হামলা।

পুতিন রাশিয়া ও ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে শনিবারের বিস্ফোরণের জন্য ইউক্রেনকে দায়ী করেছেন, তাদের সন্ত্রাসবাদের জন্য অভিযুক্ত করেছেন এবং “সন্ত্রাসী হামলার” জন্য ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণ তীব্র করার হুমকি দিয়েছেন।

ইউক্রেনের দাবি, এ পর্যন্ত ৮৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ৪৩ জনেরও বেশি মানুষ গুলিবিদ্ধ হন।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনকে ভয় দেখানো যাবে না। এটি আরও ঐক্যবদ্ধ হতে পারে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানী কিয়েভ ছাড়াও সোমবার লভিভ, খারকিভ, ডিনিপ্রো এবং জাপোরিঝিয়া শহরেও বড় ধরনের হামলা হয়েছে। এই হামলায় এখন পর্যন্ত ১৪ জন নিহত এবং অনেকে আহত হয়েছেন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছে, সোমবারের হামলা একটি যুদ্ধাপরাধ। অন্যদিকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেছেন, রাশিয়া সন্ত্রাস ও বর্বরতার পক্ষে দাঁড়িয়েছে।

সোমবারের হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন। সেই সময়, তিনি “উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সহ ইউক্রেনকে আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রেসিডেন্ট বলেন, হামলাগুলো পুতিনের “অবৈধ যুদ্ধের” “চরম বর্বরতা” দেখিয়েছে।

মন্তব্য করুন