জাতীয়

ইউক্রেনে ক্ষতিগ্রস্ত জাহাজ ‘বাংলা সমরিদি’র জন্য ১৪.৩৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ পেল

ইউক্রেনের অলভিয়া বন্দরে ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমভি ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ ক্ষতিপূরণ পেয়েছে। বিএসসি জানিয়েছে, ক্ষতিপূরণ আদায় হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ডলার।

বিএসসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মালিকানাধীন বাংলা সমৃদ্ধি জাহাজটি গত বছরের ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে যায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে জাহাজটি সেখানে আটকে যায়। এরপর ওই বছরের ২ মার্চ জাহাজে ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

এতে জাহাজের তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন এবং ব্রিজরুমসহ নেভিগেশনের সমস্ত সরঞ্জাম সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়। তারপর বীমাকারী রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা কোম্পানি জেনারেল ইন্স্যুরেন্স কর্পোরেশনকে অবহিত করে এবং দাবি জমা দেয়।

গত বছরের ১৬ জুন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর মাধ্যমে ক্ষতিগ্রস্ত নাবিক ও তাদের পরিবারের কাছে প্রায় সাড়ে সাত কোটি টাকার বীমা দাবির জন্য ক্ষতিপূরণের চেক হস্তান্তর করা হয়। বীমা চুক্তির ব্লকিং এবং ট্র্যাপিং ক্লজ অনুযায়ী, ২৪ ফেব্রুয়ারি ২ কোটি ২৪ লাখ ৮০ হাজার  ডলারের বীমাকারী এবং পুনর্বীমাকারীর দাবির সিটিএল চক্র শেষ হওয়ার পরে দ্রুত সংগ্রহ করা হয়েছিল। সাধারণ বীমা কর্পোরেশন বিএসসি দাবিকৃত পরিমাণের বীমা প্রিমিয়াম ব্যতীত ১ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ডলার পরিশোধ করেছে, যা ২১ মার্চ বিএসসির স্থানীয় ব্যাংকে গৃহীত হয়েছিল। এর মাধ্যমে বিএসসি বর্তমান বাজার মূল্যের সমান পরিমাণ পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে।

মন্তব্য করুন