আন্তর্জাতিক

ইউক্রেনের বড় আকারের হামলা প্রতিহতের দাবি রাশিয়ার

রাশিয়া ইউক্রেনের একটি বড় হামলা প্রতিহত করার দাবি করেছে। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন দাবি করেছে। হামলা প্রতিহত করার পাশাপাশি, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ২৫০ ইউক্রেনীয় সেনাকে হত্যার দাবিও করেছে।

তবে বিবিসি স্বাধীন কোনো সূত্র থেকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবি যাচাই করতে পারেনি। এ ছাড়া কিয়েভের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ইউক্রেন স্থানীয় সময় রবিবার ছয়টি যান্ত্রিক এবং দুটি ট্যাঙ্ক ব্যাটালিয়ন নিয়ে ডোনেটস্ক অঞ্চলে একটি বড় আকারের আক্রমণ চালায়।

গত কয়েক মাস ধরে, ইউক্রেন রাশিয়ার দখলকৃত এলাকা পুনরুদ্ধার করতে পাল্টা আক্রমণ চালানোর পরিকল্পনা ঘোষণা করছে। তবে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় যে হামলার কথা বলছে, সেটি ইউক্রেনের পাল্টা আক্রমণের সূত্রপাত করেছে কিনা তা নিশ্চিত করা যায়নি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে এক বার্তায় বলেছে, “৪ জুন সকালে, শত্রু দক্ষিণ ডোনেটস্কের পাঁচটি সেক্টরকে লক্ষ্য করে একটি বড় আকারের আক্রমণ শুরু করে।”

বার্তায় আরও বলা হয়েছে যে ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার প্রতিরক্ষা ভাঙতে চায়। কিন্তু শত্রুরা তাদের লক্ষ্য অর্জন করতে পারেনি। তারা কোনো সফলতা পায়নি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি করেছে যে এই হামলা চালাতে গিয়ে ইউক্রেন ২৫০ সৈন্য এবং ১৬ টি ট্যাঙ্ক হারিয়েছে।