আন্তর্জাতিক

আল-আকসায় ইস্রায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ, ৫০ জনেরও বেশি আহত

জেরুজালেমের আল-আকসা মসজিদ এলাকায় ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষে অর্ধশতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত ১৬৩ ফিলিস্তিনি এবং ছয় ইস্রায়েলি পুলিশ কর্মকর্তা রয়েছেন। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জরুরি সেবা এবং ইস্রায়েলি পুলিশ এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

রমজানের বিদায়ী শুক্রবার উদযাপন করতে কয়েক হাজার মুসলমান শুক্রবার আল-আকসা মসজিদে জড়ো হয়। পরে সন্ধ্যায়, ইস্রায়েলি পুলিশ ফিলিস্তিনিদের দ্বারা নিক্ষেপ করা পাথর এবং বোতলগুলির প্রতিক্রিয়ায় রাবার বুলেট এবং স্টান গ্রেনেড নিক্ষেপ করে। এজন্য বেশিরভাগ লোক মসজিদের ভিতরে আহত হয়েছেন।

রেড ক্রিসেন্ট জানিয়েছে যে আহতদের চিকিৎসার জন্য সেখানে একটি অস্থায়ী  হাসপাতাল তৈরি করা হয়।

ইস্রায়েলি বসতি স্থাপনের জন্য ফিলিস্তিনিদের পূর্ব জেরুজালেমে তাদের বাড়িঘর থেকে উচ্ছেদ করার আশঙ্কায় কিছুদিন ধরে এই অঞ্চলে উত্তেজনা চলছে।

আল-আকসা মসজিদ ইসলামের অন্যতম শ্রদ্ধেয় স্থান। এটি ইহুদিদের কাছেও একটি পবিত্র স্থান, যা তারা মন্দির মাউন্ট হিসাবে জানে। এর আগে এই জায়গায় একাধিক সহিংসতা হয়েছে, যা শুক্রবার রাতে আবার দেখা গেছে।

ইস্রায়েলি পুলিশ দাবি করেছে যে সন্ধ্যার নামাজের পরে যখন “হাজারো ধর্মীয় দাঙ্গা শুরু হয়” তখন তারা “আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনতে” বল প্রয়োগ করতে বাধ্য হয়।

আল-আকসার কর্মকর্তা মসজিদের লাউডস্পিকারের মাধ্যমে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন, পুলিশ বাহিনী অবিলম্বে উপাসকদের দিকে স্ট্রেন গ্রেনেড নিক্ষেপ বন্ধ করে । যুবকরা, শান্ত হও। ‘

রেড ক্রিসেন্ট জানিয়েছে যে রাবার চালিত  বুলেটে আহত হওয়ার পরে কমপক্ষে ছয়জন ফিলিস্তিনিকে হাসপাতালে নেওয়া হয়।

ইস্রায়েলি পুলিশ জানিয়েছে যে তাদের কমপক্ষে ছয় কর্মকর্তা আহত হয়েছেন এবং তারা চিকিৎসা নিচ্ছেন।

আন্তর্জাতিক সম্প্রদায় শুক্রবারের সহিংসতার পরে সবাইকে উত্তেজনা হ্রাস করার আহ্বান জানিয়েছে। একই সময়ে, জেরুজালেমের শেখ জারাহ অঞ্চল থেকে উচ্ছেদের হুমকি নিয়ে ক্রোধ বাড়ছে।

জাতিসংঘের একজন মুখপাত্র ইসরাইলকে সব ধরনের উচ্ছেদের অবসান ঘটাতে বলেছেন। তিনি প্রতিবাদকারীদের জন্য “সর্বাধিক সহনশীলতা” দাবি করেন। পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন, উত্তেজনা বৃদ্ধির বিষয়ে ওয়াশিংটন “গভীর উদ্বিগ্ন”।

এদিকে, ইস্রায়েলের সুপ্রিম কোর্ট দীর্ঘদিন ধরে চলমান মামলায় সোমবার শুনানি করার কথা রয়েছে।

মন্তব্য করুন