জাতীয়

আমার একুশে বইমেলা।ছুটির বিকেলে মুখর মেলা

করোনাভাইরাসের কারণে বাঙালির প্রানের মেলা এবার শুরু হয়েছে দেরিতে। উদ্বোধনের দ্বিতীয় দিনই শুক্রবার ছিল – পূর্বের নিয়ম অনুসারে সকাল ১১ টায় বইমেলার গেটটি খোলে। সকালে খুব বেশি ভিড় না থাকলেও লোকজন দুপুরের পরে দলে দলে মেলায় আসতে শুরু করে।

বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের চেকিংয়ের আগের গেট পেরোতে হয়েছে দর্শনার্থীদের ধাক্কাধাক্কি করে। বইমেলায় ভিড় বাড়লেও কাউকে মাস্ক ছাড়া প্রবেশ করতে দেওয়া হয়নি। তবে, রিশাদ ভিড়কে কঠিন মনে করেননি। তেজগাঁও কলেজে পড়াশোনা করছে, কলেজ এখন বন্ধ থাকায় মোটরসাইকেলে যাত্রী নিয়ে এসে কিছু অর্থোপার্জনও করছে তিনি। বন্ধুদের সাথে মেলায় প্রবেশের পর এবং স্টল থেকে স্টলে হাঁটার পরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘মাই ফাদার, মাই বাংলাদেশ’ সহ বেশ কয়েকটি বই কিনেন। তিনি বলেন, ‘মেলায় এসে ভালো লাগছে। অনেক প্রকাশনা এখনও সাজানো হয়নি। এছাড়া অনেক প্রিয় লেখকের বই আসেনি, কিছুদিনের মধ্যে আবার আসতে হবে। ‘

সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলা মাঠে প্রচুর ধুলো উড়ছিল। বিকেলে পরিবেশ অসংখ্য মানুষের পদচিহ্নে ধূসর হয়ে ওঠে। এখনও এটির কিছু মণ্ডপের কাজ শেষ না হওয়ায় বাগানের কয়েকটি জায়গায় কাঠ ও লোহা সহ বিভিন্ন উপকরণ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এগুলি অনেকের বিরক্তি বাড়িয়ে তুলেছে।

এই মেলায় প্যাভিলিয়নগুলো পার্কের মাঝখানে থাকায় সেখানে পাঠকদের প্রচুর ভিড় ছিল। হাসানুল হক দোলানের সাথে কথা হয়, যিনি অন্য একটি প্রকাশনীর মণ্ডপে বইগুলি দেখছিলেন। তিনি একাই বইমেলায় এসেছিলেন। মহিউদ্দিন আহমেদের বই ‘লাল সন্ত্রাস: সিরাজ সিকদার ও সর্বহারা রাজনীতি’ রাজনীতির ইতিহাসের আগ্রহের জায়গা থেকে বাতিঘর স্টল থেকে সংগ্রহ করা হয়েছে। তবে, স্টলগুলি এখনও পরিদর্শন করা হয়নি। তিনি বলেন, ‘বইমেলার সমস্ত বই কেনা সম্ভব নয়। তাই আমি প্রথমে স্টল-প্যাভিলিয়নগুলোতে যাচ্ছি এবং পছন্দের লেখকের বইগুলি তালিকাভুক্ত করব।  মেলাত আছেই, পরে  ধীরেসুস্হে কেনা যাবে।

শোভা প্রকাশনীর প্যাভিলিয়নগুলোতে বিক্রয়কর্মী আবদুল্লাহ ফাহাদ  বলেন, “আজকের ছুটির দিন হলেও বই মেলায় বিক্রি এখনও তেমন বাড়েনি। সবাই আসছেন, দেখছেন, কিন্তু খুব কম কিনছেন।

প্যাভিলিয়নগুলো থেকে বাচ্চাদের খেলার মাঠে গিয়ে সেখানে খুব বেশি ভিড় ছিল না। তবে অনেকে বইয়ের স্টল দেখতে যাচ্ছেন। শামীম হোসেন ও ফারহা অন্তরা খান নিশিকে প্রাঙ্গণে একটি স্টলে পাওয়া গেছে। যদিও তিনি শিশুদের বই কিনতে এসেছিলেন, তিনি নিজের শিশু আয়াতকে আনেননি। তিনি বলেন, ‘আমি জানতাম না বইমেলা চলছে। আমি টিএসসিতে ঘুরতে এসে মেলার খবর জানতে পারি। আমি ভেবেছিলাম, যেহেতু এটি খুব কাছাকাছি, তাই আমি ওর জন্য কিছু বই কিনে নিয়ে যাই। তার বয়স চার বছরেরও কম এবং এখনও সঠিকভাবে পড়া শিখেনি। ও ঘুমোতে যাওয়ার আগে গল্প শুনতে পছন্দ করেন। সুতরাং আমি যিশাইয়ের কাছ থেকে কয়েকটি গল্পের বই কিনেছি এবং আরও কয়েকটি দিকে দেখছি।

বাংলা একাডেমির তথ্য কেন্দ্র সূত্রে জানা গেছে, শুক্রবার ৫৫ টি নতুন বই মেলায় এসেছে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘মাই ফাদার, মাই বাংলাদেশ’, আসাদ মান্নানের ‘ইলেগি মুজিব নাম’, মঈনুল আহসান সাবেরের ‘প্রস্তর সময়’, আবদুল গাফফার চৌধুরীর ‘যদি শেখ কামাল আজ বেঁচে থাকত’, হাবিবুল্লাহ সিরাজের ‘বঙ্গবন্ধুকে উৎসর্গ’ কবিতা ‘, অনন্যা মুহাম্মদ জাফর ইকবালের’ মানুষ ও অন্যদের জন্য ‘, হরিশঙ্কর জলদাসের’ পৌরাণিক গল্প ‘নিয়ে এসেছেন, অনিন্দা মুশতাক আহমেদের’ দ্য নিউ ওয়ার্ল্ড ‘নিয়ে এসেছেন। এ ছাড়া রঞ্জনা বিশ্বাস, আশরাফ জুয়েল এবং ম মঈনুল হাসান তাদের বই নিয়ে আলোচনা করেছেন মঞ্চে.

মূল পর্যায়ের কর্মসূচি: অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় দিন গতকাল বেলা ১১ টায় বাংলা একাডেমির মূল মঞ্চে একটি আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সুভাষ সিংহ রায় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন। সংসদ সদস্য আরোমা দত্ত ও নাসির উদ্দিন ইউসুফ এই আলোচনায় অংশ নেন। সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেনের ।ড. সুভাষ সিংহ রায় বলেছেন যে বঙ্গবন্ধু  ৭ ই মার্চ কোনও প্রস্তুতি ছাড়াই ভাষণ দিয়েছিলেন। তবুও তিনি যে কথাটি বলেছিলেন তাতে কোনও দ্বিধা বা পুনরাবৃত্তি ছিল না। বঙ্গবন্ধুর এই ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান প্রেরণা। এই ভাষণটি সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে  বজ্রতুল্য ঘোষণা।

মন্তব্য করুন