• বাংলা
  • English
  • জাতীয়

    আমলারা নিজেই করবেন নিজস্ব কাজের মূল্যায়ন ।অনলাইন সিস্টেম এপিএআর চালু করা হচ্ছে

    সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের কাজের মূল্যায়নের জন্য বার্ষিক গোপনীয় প্রতিবেদন (এসিআর) নিয়ে ব্যাপক আলোচনা হয়। সরকার ত্রিশ বছর আগে সম্প্রতি এসিআর ফর্ম পরিবর্তন করেছে। এটিতে ১০০ টি সংখ্যার মধ্যে একটি স্ট্যান্ডার্ড নম্বর বিভাজনও রয়েছে। ফলস্বরূপ, একজন উচ্চতর কর্মকর্তা তার অধীনস্থদের শো-কজ সহ বিভিন্নভাবে হয়রানি করতে পারেন যদি তিনি চান। এবার পুরো ব্যবস্থা বদলাতে চলেছে সরকার। আমলাদের কাজকে আরও নিখুঁতভাবে মূল্যায়নের জন্য একটি ‘অনলাইন সিস্টেম’ চালু করা হচ্ছে।

    এই ব্যবস্থা প্রণয়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিপি (ক্যারিয়ার পরিকল্পনা ও প্রশিক্ষণ) শাখার যুগ্ম সচিবের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি সদস্যরা কীভাবে এটি বাস্তবায়িত হবে সে পরিকল্পনাও চূড়ান্ত করেছে। এখন প্রযুক্তিগত দিক এবং সম্ভাব্য বাজেট তৈরির কাজ চলছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছেন। যদি এটি কার্যকর হয় তবে কোনও কর্মকর্তা তার নিজস্ব কার্যকারিতা মূল্যায়ন করতে সক্ষম হবেন।

    এ ছাড়া কর্মকর্তাদের পাঁচটি ব্যক্তিগত ও পাঁচটি পেশাদার বৈশিষ্ট্য নতুনভাবে মূল্যায়ন করা হবে। এর মধ্যে গ্রাহক সেবাগ্রহিতা এবং সহকর্মীদের সঙ্গে ব্যবহার  সততা, উদ্ভাবন, যোগাযোগ দক্ষতা, নেতৃত্ব এবং তথ্য প্রযুক্তি দক্ষতা সহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত থাকবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

    একাধিক সংশ্লিষ্ট কর্মকর্তা বলেন, এসিআর ফর্ম পরিবর্তনের পরেও উচ্চ আধিকারিকদের দ্বারা অধস্তনদের হয়রানির বিভিন্ন ঘটনা ঘটছে। এসিআর ভিত্তিক নম্বর বিভাগ রাখা হয়েছে। এই সংখ্যাটি উচ্চ-আধিকারিকরা তাদের ইচ্ছানুযায়ী দিয়েছেন। এসিআরের এই মূল্যায়ন সম্পর্কের ক্ষেত্রে করা হয়। অধীনস্থ অফিসারদের, যাদের উর্ধ্বতনদের সাথে সুসম্পর্ক রয়েছে তারা ৯৫ থেকে ১০০ নম্বর পেয়ে থাকেন।

    বিশেষজ্ঞরা বলছেন, সততা কৌশল বাস্তবায়নে সরকারী কর্মকর্তাদের যথাযথ মূল্যায়নের বিকল্প নেই। এটি দেশের বেসরকারী খাত এবং উন্নত দেশগুলিতে দীর্ঘকাল ধরে এমনটি করা হচ্ছে।

    জানা গেছে, বার্ষিক পারফরম্যান্স মূল্যায়ন প্রতিবেদনের (এপিএআর) অনলাইন সিস্টেমটিতে সংশ্লিষ্ট কর্মকর্তার ব্যক্তিগত ও স্বাস্থ্য পরীক্ষার বিস্তারিত তথ্য থাকবে। একইভাবে, কর্মক্ষমতা মূল্যায়নকারী উর্ধ্বতন কর্মকর্তার প্রতিবেদনটিও সংযুক্ত করা হবে। কর্মকর্তারা নিয়মিত ভিত্তিতে যে কাজ করবেন তার নাম, লক্ষ্য অর্জনের প্রমাণ, লক্ষ্য কম-বেশি হওয়ার বর্ণনা, লক্ষ্য বাড়ানো বা অর্থনীতি কমে যাওয়ার সময় কৌশলও উল্লেখ করা উচিত কাজ। আপনাকে পর্যায়ক্রমে অনলাইনে সমস্ত কাজের বিবরণ যুক্ত করতে হবে।

    জনপ্রশাসন মন্ত্রনালয়ের সচিব শেখ ইউসুফ হারুন  বলেন, প্রধানমন্ত্রী এপিএআর সিস্টেমটি অনলাইনে চালু করার জন্য কর্মকর্তাদের অনুমোদন দিয়েছেন। বাকি কাজ দ্রুত বাস্তবায়িত হবে।

    জনপ্রশাসন মন্ত্রনালয়ের যুগ্মসচিব এবং অনলাইন সিস্টেম কমিটির প্রধান ড.আবু শাহীন মো: আসাদুজ্জামান  বলেন, কর্মকর্তাদের পারফরম্যান্সকে বৈজ্ঞানিক পদ্ধতিতে মূল্যায়ন করা হবে। এটি সবার জন্য সুখবর। তবে এতে কিছুটা সময় লাগবে। অনেক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া দরকার।

    তিনি বলেন, অনলাইন সিস্টেম চালু করার কাজ শুরু হয়েছে। এখন যে খসড়া কাজটি করা হচ্ছে তা পরিবর্তন হতে পারে। তবে এই পদ্ধতিটি অবশ্যই প্রয়োগ করতে হবে।

    ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান  বলেন, সরকার জাতীয় স্বচ্ছতা কৌশল বাস্তবায়নের অংশ হিসাবে ২০১২ সালে এসিআর পরিবর্তে এপিআর চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তবে এটি দীর্ঘদিন কার্যকর হয়নি। অনলাইন সিস্টেম চালু করার নতুন উদ্যোগটি ইতিবাচক।

    মন্তব্য করুন