জাতীয়

আমদানির খবরে, একদিনেই মণপ্রতি পেঁয়াজের দাম ৪০০ টাকা

আমদানির খবরে ফরিদপুরে একদিনের ব্যবধানে মণপ্রতি পেঁয়াজের দাম প্রায় ৪০০ টাকা কমেছে। গত সোমবার জেলার বড় বাজারে প্রতি কুইন্টাল পেঁয়াজ বিক্রি হয়েছে ১৬০০ থেকে ১৭০০ টাকায়। কিন্তু মঙ্গলবার একই মানের পেঁয়াজের দাম কমেছে প্রতি কুইন্টাল ১২০০ টাকা। হঠাৎ করে দাম কমে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে জানিয়েছেন কৃষক ও ব্যবসায়ীরা।

ফরিদপুর, কানাইপুর, সালথা, নগরকান্দা ও বোয়ালমারীর সবচেয়ে বড় পেঁয়াজের গুদামে এমন দাম কমেছে।

মঙ্গলবার ফরিদপুরের কানাইপুর ও নল মোড় বাজারের ব্যবসায়ীরা জানান, গত সোমবার পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে বিক্রির জন্য কৃষকদের কাছ থেকে পেঁয়াজ প্রতি কুইন্টাল ১৬০০ থেকে ১৭০০ টাকায় কিনেছেন। কিন্তু আমদানির খবরে প্রতি আউন্স প্রায় ৪০০ টাকা লোকসানে বিক্রি করতে হচ্ছে।

নল মোড় বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মহাসিন রোজ জানান, সোমবার পর্যন্ত তিনি সর্বোচ্চ ১৭০০ টাকা কুইন্টাল দরে পেঁয়াজ কিনেছেন। কিন্তু মঙ্গলবার দাম কমেছে ১ হাজার ২০০ টাকা। হঠাৎ করে দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছেন তার মতো অনেক ব্যবসায়ী।

পচনশীল এই পণ্য নিয়ে বাজারে আসা কয়েকজন কৃষক জানান, প্রতি কেজি পেঁয়াজ উৎপাদনে তাদের খরচ হয়েছে ৩০ থেকে ৩২ টাকা। এখন উৎপাদন খরচ উঠছে না। ১২০০ টাকায় বিক্রি হলে বড় ধরনের ক্ষতি হচ্ছে কৃষকদের।

কানাইপুর বাজারের পেঁয়াজ ব্যবসায়ী ও ইউপি চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেন বলেন, আরও কিছুদিন পর পেঁয়াজ আমদানি করা ভালো হতো, তাহলে প্রান্তিক চাষিরা তাদের পেঁয়াজ বাজারে ছাড়তেন। এখন ব্যবসায়ী ও কৃষক উভয়ই লোকসানের মধ্যে রয়েছে।

পেঁয়াজ উৎপাদনকারী জেলার অন্যতম ফরিদপুরে কৃষকরা এ বছর ৪১ হাজার হেক্টর জমিতে প্রায় ৬ লাখ টন পেঁয়াজ চাষ করেছেন। যা দেশের মোট উৎপাদনের ২০ শতাংশ বলে জানিয়েছে জেলা কৃষি বিভাগ।

মন্তব্য করুন