• বাংলা
  • English
  • আবহাওয়া

    আবার কমবে তাপমাত্রা, আসছে শৈত্যপ্রবাহ

    হাড় কাঁপানো তীব্র শীত আর ঘন কুয়াশা গ্রাস করেছে দেশ। এরই মধ্যে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কমবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়বে বলেও জানিয়েছে সংস্থাটি।

    আজ থেকে রাজশাহী, যশোর, চুয়াডাঙ্গা জেলা ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মূলত, যখন একটি অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা দুই থেকে তিন দিনের জন্য ১০-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে পড়ে, তখন সেখানে একটি হালকা ঠান্ডা স্রোত প্রবাহিত হয়। এখনো দেশের অনেক অঞ্চলের আবহাওয়া মৃদু শীতের কাছাকাছি।

    আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ থেকে সারাদেশে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এছাড়া নওগাঁ, দিনাজপুর ও মৌলভীবাজার জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা ছড়িয়ে পড়তে পারে। সেই সঙ্গে সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

    প্রজ্ঞাপনে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া আগামী বর্ধিত পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।