জাতীয়

আন্তর্জাতিক সংস্থাগুলি বান্দরবানের ম্রো জনগণের সুরক্ষার দাবি জানিয়েছে

বান্দরবানের ম্রো জনগণের সুরক্ষা চেয়ে দু’টি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এশিয়া দেশীয় গণ চুক্তি (এআইপিপি) থাইল্যান্ড এবং আন্তর্জাতিক ওয়াকার গ্রুপ ফর আদিবাসী বিষয়ক (আইডব্লুজিআইএ) ডেনমার্ক বাংলাদেশ সরকারকে চিঠি দিয়েছে।

খোলা চিঠিতে বান্দরবানের চিম্বুকের ম্রো জনগণকে তাদের জমি থেকে জোর করে উচ্ছেদ না করে সুরক্ষার জন্য প্রধানমন্ত্রী ও পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে ইমেল এবং পোস্টের মাধ্যমে চিঠিটি পাঠানো হয়।

চিঠির দাবিতে ৮২ টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং ১০৬ জন সেলিব্রিটি, জাতিসংঘ বিশেষজ্ঞ, মানবাধিকারকর্মী, অধ্যাপক, পরিবেশবিদ, আইনজীবি এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সমর্থন রয়েছে।

চিঠিতে বলা হয়, বান্দরবানে একটি পাঁচতারা হোটেল নির্মাণের প্রক্রিয়াটির ফলে সেখানকার আদিবাসী ম্রো মানুষকে জোর করে উচ্ছেদ করা হচ্ছে। বিভিন্ন চাপের মুখে স্থানীয় আদিবাসীরা সেখানে তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই করছে।

এশিয়া আদিবাসী গণ চুক্তি সেক্রেটারি জেনারেল গ্যাম এ শিমার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই চিঠিটি বাংলাদেশ সরকারের কাছে ছয়টি দাবি করা হয়েছে।

দাবীগুলি হ’ল চিম্বুক পাহাড়ে হোটেল নির্মাণ বন্ধ করা, ম্রোস এবং অন্যান্য আদিবাসীদের জমিতে কিছু গড়ে তোলার বিষয়ে তাদের সম্মতি পাওয়া, আদিবাসীদের জীবন-জীবিকা রক্ষায় এবং বিকাশের ব্যবস্থা গ্রহণ করা, ম্রো উপজাতি নেতাদের হয়রানি বন্ধ করা এবং কর্মীরা, তদন্ত, গঠনমূলক সংলাপ, পার্বত্য চট্টগ্রামের একটি স্বতন্ত্র কমিশন গঠন করতে। চুক্তি বাস্তবায়নের জন্য সময়সীমা ঘোষণা করুন।

মন্তব্য করুন