জাতীয়

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস।ডায়াবেটিস রোগীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

মৃতদের এক তৃতীয়াংশ এবং আক্রান্তদের এক-পঞ্চমাংশ এ রোগে আক্রান্ত।

মারাত্মক ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। বাংলাদেশের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশগুলিতেও ভুক্তভোগীর সংখ্যা বাড়ছে। শিশু থেকে শুরু করে সমস্ত বয়সের পুরুষ এবং মহিলা এই মারাত্মক রোগে ভুগছেন। ডায়াবেটিস শহর থেকে গ্রামে প্রায় সর্বত্র একই হারে ছড়িয়ে পড়ছে। ডায়াবেটিস যে হারে বৃদ্ধি পাচ্ছে তার থেকে বোঝা যায় যে দেশের জনসংখ্যার একটি বিরাট অংশ এই রোগে

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পৃথক গবেষণা করে দেখা গেছে যে করোনায় আক্রান্ত প্রতি পাঁচজনের মধ্যে একজনের ডায়াবেটিস রয়েছে। একই সময়ে, করোনারি হৃদরোগ থেকে সেরে উঠার পরে, ডায়াবেটিস রোগীদের ৭৫% কিছু দীর্ঘমেয়াদী শারীরিক জটিলতায় ভুগছেন। আবার করোনায় আক্রান্ত হওয়ার পরে, অনেকেই নতুনভাবে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে।

এই পরিস্থিতিতে বিশ্ব ডায়াবেটিস দিবস আজ পালিত হচ্ছে। এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘ডায়াবেটিস সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো। আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বক্তব্য দিয়েছেন। এই নিবন্ধটির তাৎপর্য তুলে ধরে বাডাসের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ রশিদ-ই-মাহবুব আমাদেরকে বলেন যে নার্সরা যদি উদ্যোগী হয় তবে তারা ডায়াবেটিস সেবার ক্ষেত্রে উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম বলেন, করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে সরকার নির্দেশিত কেন্দ্রগুলোতে নমুনা পরীক্ষা এবং পরবর্তী চিকিৎসার জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে। ডায়াবেটিস আক্রান্ত ষাটোর্ধ্ব ব্যক্তিদের কোয়ারেন্টাইনে থাকা জরুরি। এই সময়ে পার্ক কিংবা বাইরে হাঁটার প্রয়োজন নেই। দিবসটি উপলক্ষে আজ শনিবার বাডাসের পক্ষ থেকে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর আগে সকাল সাড়ে ৮টায় বারডেম হাসপাতালের কার পার্কিং থেকে রমনা পার্ক গেট পর্যন্ত রোড শো কর্মসূচি পালন করা হবে। এছাড়া রমনা পার্কের গেটে এবং এনএইচএন ও বিআইএইচএস’র বিভিন্ন কেন্দ্র-সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হবে। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের চতুর্থ তলায় হ্রাসকৃত মূল্যে হার্টের বিভিন্ন পরীক্ষা করানোর সুযোগ পাবেন রোগীরা।

মন্তব্য করুন