জাতীয়

আজ বহুল প্রতীক্ষিত এসএসবি সভা শুরু হচ্ছে

উপসচিব পদে পদোন্নতি সংক্রান্ত আজ থেকে এসএসবি (সুপিরিয়র সিলেকশন বোর্ড) এর সভা শুরু হচ্ছে। যদিও লাইনপোস্টের তফসিলযুক্ত বিষয়গুলি যথারীতি আলোচনা করা হয়েছিল, তবে ২৭  তম ব্যাচের বহুল প্রতীক্ষিত প্রচারকেও এজেন্ডায় অন্তর্ভুক্ত করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র এ কথা জানিয়েছে।

বৃহস্পতিবার দুপুর ২ টায় শুরু হওয়া এই বৈঠকে বিভিন্ন ক্যাডারের লাইন পোস্টে পদোন্নতির জন্য পাঁচটি এজেন্ডা রয়েছে। গ্রেড -১ এর পদোন্নতির প্রস্তাবও রয়েছে। তবে উপসচিব পদে পদোন্নতি ঘিরে আজকের সভাটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ, সব ধরণের প্রস্তুতি সত্ত্বেও, ২৭ তম ব্যাচের পদোন্নতি প্রক্রিয়া বিভিন্ন কারণে ফেব্রুয়ারি থেকে বিলম্বিত হয়েছে। এটি সিনিয়র স্কেলের বাইরে চাকরি জীবনে পদোন্নতির দিকে প্রথম পদক্ষেপ। সুতরাং, এই পদোন্নতি নিয়ে ব্যাচের কর্মকর্তাদের মধ্যে উদ্বেগের কোনও ঘাটতি নেই ।

ইতোমধ্যে প্রশাসন ক্যাডারের বাইরে অতিরিক্ত চাপ হিসাবে অবরুদ্ধ অর্থনৈতিক ক্যাডারের ৩৯ কর্মকর্তার নাম যুক্ত করা হয়েছে। ইতিমধ্যে কয়েকশ কর্মকর্তা এই ক্যাডার থেকে পঁচিশ তম ব্যাচে ভৌতিক পদোন্নতির সাথে প্রশাসনের ক্যাডারে একীভূত হয়ে গেছে।

এবার নিয়মিত ব্যাচ হিসেবে বিবেচনায় আসা প্রশাসন ক্যাডারের ২৭তম ব্যাচের দু’শতাধিক কর্মকর্তা পদোন্নতির জন্য বিবেচনায় আসছেন। ২০০৮ সালে এ ব্যাচের ২৭৭ কর্মকর্তা নিয়োগ পান। তবে সবাই যোগ দেননি। এর মধ্যে ৪ জন মারা গেছেন। আরও কয়েকজন ক্যাডার পরিবর্তন করেছেন। বর্তমানে ২৪২ জন কর্মরত আছেন। ব্যাচের ১৪০ কর্মকর্তা সিনিয়র স্কেল পান ২০১৪ সালের পহেলা জুন। এরপর পর্যায়ক্রমে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত অবশিষ্ট ১০২ জন সিনিয়র স্কেল লাভ করেন। ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত পদোন্নতির জন্য ফিট ছিলেন ১৮৬ জন। পরে ফিট তালিকায় আরও বেশ কিছুসংখ্যক যুক্ত হন।

 

মন্তব্য করুন