জাতীয়

আজ পবিত্র হিজরি নববর্ষ

১৪৪৫ হিজরিকে বিদায় জানিয়ে ১৪৪৬ হিজরিতে মহররম মাস শুরু হলো। আমাদের দেশে বাংলা ও ইংরেজি বছরের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। আরবি নববর্ষের ব্যাপক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি নেই।

প্রায় আড়াইশ কোটি মুসলমানের জন্য রহমত ও নাজাতের বার্তা নিয়ে ১৪৪৬ হিজরি শুরু হলো।

হিজরি সন মহানবীর ত্যাগ ও আত্মত্যাগের ঐতিহাসিক স্মারক। হিজরি সন আমাদের স্মরণ করিয়ে দেয় কিভাবে ইসলামের বিস্তার, প্রসার ও বিজয়। জাহিলিয়াতের পাপীরা কিভাবে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে দুনিয়া থেকে সরিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছিল। যা আজও মুসলিম উম্মাহর হৃদয়ে বেঁচে আছে।

মনে রাখা দরকার, মহররম হিজরি সনের প্রথম মাস। এ মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ মাস। মহররম মাস শুধু কারবালার ঘটনা স্মরণ করার মাসই নয়, পাপ, ত্যাগ, সৎকাজ, খারাপ কাজ পরিহার এবং মুসলিম বিশ্বকে পুনর্গঠনের জন্য শপথ করার মাসও। ইসলাম ও মুসলমানদের জন্য এ মাসে অনেক শিক্ষা ও পালনীয় রয়েছে। তাই এই মাসের ৯, ১০ ও ১১ তারিখে রোজা রাখা উত্তম।

হিজরি নববর্ষ আমাদেরকে ইসলামের মহৎ আদর্শ ও ত্যাগের আহ্বান জানায়। ইসলামের আলোয় আলোকিত হোক হিজরি নববর্ষ। আল্লাহ তায়ালা আমাদের আরবি হিজরি সনকে যথাযথ মর্যাদায় স্বাগত জানানোর তৌফিক দান করুন। আমীন।