জাতীয়

আজ থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোরেল চলবে

আজ বুধবার থেকে রাত ৮টা পর্যন্ত উত্তরার দিয়াবাড়ি-আগারগাঁও রুটে মেট্রোরেল চলবে। এখন পর্যন্ত সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলত। নতুন সময়সূচিতে সকাল ৮টায় ট্রেন চলাচল শুরু হবে। মঙ্গলবার ট্রেন বন্ধ থাকলেও এখন সাপ্তাহিক ছুটি শুক্রবার।

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার জন্য দায়ী সরকারি কোম্পানি ডিএমটিসিএল ১৯ মে এক সংবাদ সম্মেলনে জানায় যে ৩১ মে ট্রেনগুলি প্রতিদিন ১২ ঘন্টা চলবে। সকাল ৮টা থেকে ‘পিক আওয়ার’ চলাকালীন এটি প্রতি ১০ মিনিটে চলবে। ১১ টা পর্যন্ত। এটি প্রতি ১৫ মিনিটে ১১ টা থেকে ৩ টা পর্যন্ত চলবে। আগামী তিন ঘণ্টার জন্য প্রতি ১০ মিনিটে আবার ট্রেন চলবে। এটি ১৫ মিনিটের বিরতি সহ ৬ টা থেকে ৮ টা পর্যন্ত চলবে।

গত ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও সেকশন পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল (MRT-6) উদ্বোধন করেন। শুরুতে তা চলে দুপুর ১২টা পর্যন্ত। ধাপে ধাপে এই বিভাগের ৯টি স্টেশন খোলা হয়েছে।

ডিএমটিসিএল আগামী জুলাইয়ের ভোর থেকে মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রেন চালানোর পরিকল্পনা ঘোষণা করেছে। একই মাসে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে। ডিসেম্বরের আগে এই রুটে ট্রেন চলাচল করবে। ট্রেনটি ২০২৫ সালের জুন মাসে কমলাপুরে পৌঁছাবে।