জাতীয়

আজ তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার সকালে তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন। তার সফরের মূল লক্ষ্য ইসলামে নারী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করা। আগামীকাল সোমবার জেদ্দায় তিন দিনব্যাপী এ সম্মেলন শুরু হচ্ছে। অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদর দফতরের সমন্বয়ে সৌদি আরব এ সম্মেলনের আয়োজন করছে।

গত বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান, প্রধানমন্ত্রী প্রথমে মদিনা সফর করবেন। সেখানে তিনি মহানবী (সা.)-এর রওজা মোবারক জিয়ারত ও ফাতেহা পাঠ করবেন। ইসলামে নারী বিষয়ক সম্মেলনে যোগ দিতে মক্কা থেকে জেদ্দায় যাবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া তিনি মক্কায় গিয়ে পবিত্র ওমরাহ পালন করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্মেলনে পাঁচটি বিষয় নিয়ে আলোচনা হবে এবং ‘ইসলামে নারী বিষয়ক জেদ্দা ডকুমেন্ট’ প্রকাশ করা হবে। ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা, ইরানের নারী ও পারিবারিক বিষয়ক ভাইস প্রেসিডেন্ট এনসিহ খাজালি, ওআইসি মহিলা উন্নয়নের নির্বাহী পরিচালক আফনান আলশুয়াইবি এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

জেদ্দায় সম্মেলনে যোগদান ছাড়াও প্রধানমন্ত্রী ‘ওমেন ইন ইসলাম’ শীর্ষক একটি প্রদর্শনীর উদ্বোধন এবং তার সম্মানে নৈশভোজে যোগ দেবেন। তিনি আগামী মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার উদ্দেশে রওনা হবেন এবং বুধবার সকালে ঢাকায় পৌঁছাবেন।