জাতীয়

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

সৌদি আরবে আজ জিলহজ মাসের ১০ তারিখ। মিনায় বড় জামারায় পাথর নিক্ষেপ করবেন হাজিরা।

 শনিবার আরাফাতের ঐতিহাসিক দিনে খুদবা ২৭টি ভাষায় অনূদিত হয়। আরাফাত ময়দানে প্রতিধ্বনিত হয় লাখো কণ্ঠ ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান নিমাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক।’ , সমস্ত সাম্রাজ্য আপনার।

মিনায় ফেরার পর ১০ জিলহজ পর্যায়ক্রমে হাজিদের তিনটি কাজ করতে হয়। শয়তানকে পাথর ছুড়ে মারা, আল্লাহর উদ্দেশ্যে পশু কোরবানি এবং মাথা মুণ্ডন করা। ১১ জিলহজের পর তিনটি শয়তানকে ২১টি পাথর নিক্ষেপ করবেন এবং হাজিরা তাওয়াফ করবেন। তাওয়াফ ও জিয়ারাতের মাধ্যমে হজের সকল ফরজ সম্পন্ন হবে।

এর আগে গতকাল সারাবিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান আত্মশুদ্ধির আকাঙ্খায় পবিত্র মক্কা নগরীর কাছে উকুফ আরাফায় অবস্থান করে পবিত্র হজ পালন করেন।

মসজিদ আল-হারামের ইমাম ও খতিব শেখ মাহের আল মুয়াকিলি গতকাল বিকেলে পশ্চিম আকাশে সূর্য অস্ত যাওয়ার পর মসজিদ নামিরা থেকে খুতবা দেন। হজের খুতবা শোনার পর ইমামের অনুসরণ, জোহরের ওয়াক্তে যোহর ও আসরের নামাজ আদায় করে হাজীরা সূর্যাস্ত পর্যন্ত আরাফাত ময়দানে অবস্থান করেন। হাজিরা সূর্যাস্তের পর আরাফাত ময়দান ত্যাগ করে মুজদালিফার উদ্দেশ্যে রওনা হন। মূলত ৯ জিলহজ আরাফাত ময়দানের দিনটিকে হজের দিন বলা হয়। খুতবায় মুফতি মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।