শিক্ষা

আজ গ্রাফিতি ও দেয়াল লিখন

আটক শিক্ষার্থীদের মুক্তিসহ ৩ দাবি মানা না হলে ‘বাংলা ব্লকেডের  চেয়েও কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’।

শনিবার রাতে অনলাইন সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল হান্নান মাসুদ এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, ছাত্রদের রাজনৈতিক পরিচয় দিয়ে সরকার গণহত্যা চালাচ্ছে। এ পর্যন্ত যত ঘটনা ঘটেছে তার সব দায় সরকারকেই নিতে হবে। চলমান গণহত্যার আন্তর্জাতিক তদন্তেরও দাবি জানান তিনি।

মাসুদ আরও বলেন, “আমরা তিনটি বিষয় স্পষ্ট করছি। এর আগে ২০২৮ সালে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি হওয়ার পরে, এটি ৬ বছরও স্থায়ী হয়নি। স্টেকহোল্ডারদের বিশেষ করে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে কমিশনের সুপারিশ অনুযায়ী আইন প্রণয়ন করতে হবে।

তিনি বলেন, পুলিশ কনস্টেবল থেকে শুরু করে মন্ত্রী- যত শিক্ষার্থী হত্যাকাণ্ডে জড়িত তাদের অব্যাহতি দিয়ে আইনের আওতায় আনতে হবে। যেসব শিক্ষার্থীদের বিরুদ্ধে মিথ্যা মামলা করা হয়েছে তাদের মামলা প্রত্যাহার করতে হবে এবং নিখোঁজ ও আটক শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার মধ্যে মুক্তি দিতে হবে। না হলে ‘বাংলা ব্লকেডের  চেয়েও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। আমরা আর ঘরে বসে থাকব না। আমরা রাজপথে নামব।

সাড়ে তিন হাজারের বেশি শিক্ষার্থীকে আটক করা হয়েছে বলে দাবি সমন্বয়কারীর। সমন্বয়কদের কয়েকজনকে চিকিৎসার আওতায় নিয়ে নির্যাতন চালানো হচ্ছে।

সম্মেলনে তারা বলেন, আমরা খারাপ পরিস্থিতিতে আপনাদের সামনে এসেছি।

এ সময় বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত সংবাদ তুলে ধরে নিহত ও আহতদের বর্ণনা দেয়া হয়। এর পাশাপাশি র‌্যাবের হেলিকপ্টার পানি দিয়ে আগুন নেভানোর প্রধানমন্ত্রীর বক্তব্যও প্রত্যাখ্যান করেন নেতারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মাহিন সরকার ও সহ-সমন্বয়ক রিফাত রশিদ। এ সময় রোববার দেশের দেয়ালে দেয়ালে গ্রাফিতি ও দেয়াল লিখন কর্মসূচি করারও ঘোষণা দেন তারা।