জাতীয়

আজ কর্মক্ষমতার মহান মে দিবস। ঝুঁকিতে রয়েছে কারণ। উত্পাদনশীলতায় পিছিয়ে রয়েছে

অন্যান্য দেশগুলি যখন গ্লোবাল কর্মীদের দক্ষতার উপর নির্ভর করে দ্রুত এগিয়ে চলেছে, তখন বাংলাদেশ অনেক পিছিয়ে রয়েছে। নতুন করোনার ভাইরাসটি বাজার ও উৎপাদন ব্যবস্থায় পরিবর্তন আনছে। অন্যদিকে, চতুর্থ শিল্প বিপ্লব শুরু হওয়ার সাথে সাথে প্রযুক্তির ব্যবহারও বাড়ছে। এই পরিস্থিতির আলোকে এবং চাহিদার সাথে তাল মিলিয়ে, যারা দ্রুত খাপ খাইয়ে নিতে পারে তারা এই অত্যন্ত প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকবে। এই পরিস্থিতিতে কেবলমাত্র সস্তা শ্রমের সাহায্যে বাজারে দীর্ঘকাল বেঁচে থাকা সম্ভব হবে না।

যদিও বাংলাদেশে কর্মীদের দক্ষতা বা নিম্ন উৎপাদনশীলতা নিয়ে দীর্ঘদিন ধরেই অনেক আলোচনা হয়েছে, তবে এ ক্ষেত্রে প্রত্যাশিত অগ্রগতি নেই। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর মতে, বাংলাদেশে শ্রমশক্তির উৎপাদনশীলতা উন্নত হয়নি তবে গত দুই দশকে পিছিয়ে রয়েছে। ২০০০-২০০৯ সালে, দেশের শ্রমশক্তির উৎপাদনশীলতা ছিল প্রায় ৫ শতাংশ। এবং ২০০৯ থেকে ২০১৯ অবধি এটি ৪ শতাংশেরও নিচে নেমে এসেছে। অন্যদিকে, গত বছর শুরু হওয়া করোনার চরম পরিস্থিতিতে শ্রমিকদের সামগ্রিক দক্ষতা এবং উৎপাদনশীলতা আরও হ্রাস পেয়েছে।

বাংলাদেশের রফতানির প্রায় ৮৪ শতাংশই প্রস্তুত পোশাক খাত থেকে আসে। এই সেক্টরের শ্রমিকদের উৎপাদনশীলতার দিকে নজর দেওয়া মোটামুটি চিত্র পাওয়া যাবে। পোশাক খাতের বাংলাদেশের প্রতিযোগীরা হলেন চীন, ভিয়েতনাম, ভারত, ইন্দোনেশিয়া এবং পাকিস্তান। এই দেশগুলির মধ্যে বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা সবচেয়ে কম। চীন, যেখানে পোশাক শ্রমিকের উৎপাদনশীলতা ৬৫ শতাংশ, বাংলাদেশে এটি একজন শ্রমিকের ৪০ শতাংশ। এই হার ভারতে ৪৫ শতাংশ, পাকিস্তানে ৪৫ শতাংশ, ভিয়েতনামে ৫৫ শতাংশ এবং ইন্দোনেশিয়ায় ৫৮ শতাংশ।

মালিকরা দীর্ঘদিন ধরে শ্রমিকদের দক্ষতার অভাব সম্পর্কে কথা বলছিলেন। এমনকি সস্তা শ্রমের সুবিধাগুলি থাকা সত্ত্বেও, তৈরি পোশাক সহ অন্যান্য খাত দক্ষ শ্রমিকের অভাবের কারণে এটির পুরো সুবিধা নিতে পারছে না। তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান গতকাল বলেন, “উৎপাদনশীলতা বাড়াতে আমরা প্রযুক্তি ও যন্ত্রপাতিতে প্রচুর বিনিয়োগ করেছি।” তবে অনেক আলোচনার পরেও শ্রমিকদের দক্ষতা সেই হারে বাড়েনি। বর্তমানে, করোনার পরিস্থিতির কারণে চাহিদা, বাজার এবং উৎপাদন প্রবণতা পরিবর্তন হচ্ছে। অন্যদিকে চতুর্থ শিল্প বিপ্লবের কারণে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হয়েছে। তবে শ্রমিকরা যদি তাদের দক্ষতা এবং উৎপাদনশীলতা বাড়াতে না সক্ষম হয় তবে আমরা প্রতিযোগিতায় পিছিয়ে থাকব। ফলস্বরূপ, আমরা সামগ্রিকভাবে বাজারে টিকতে পারব না।

শ্রমিক প্রতিনিধিরা প্রতিযোগী দেশগুলির তুলনায় বাংলাদেশি শ্রমিকদের পশ্চাৎপদতাও স্বীকার করেছেন। সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার বলেন, অন্যান্য দেশে শ্রমিকদের দক্ষতা বাড়াতে বাংলাদেশে এ জাতীয় উদ্যোগ নেই। শ্রমিকরা কাজ করার সময় যা শিখছে তা এখানে। ফলস্বরূপ, তারা প্রায়শই নতুন প্রযুক্তি এবং নতুন মেশিনগুলির সাথে খাপ খাইয়ে নিতে পারে না। তবে, দেশে শ্রমিকদের পিছিয়ে থাকার জন্য তুলনামূলকভাবে কম মজুরির দায়বদ্ধ করে তিনি বলেন, “আপনি কীভাবে স্বল্প বেতনের দক্ষ কর্মী পাবেন?”

তবে অর্থনীতিবিদরা উৎপাদনশীলতা এবং শ্রম দক্ষতার উপর বিশেষ জোর দিচ্ছেন। মাইক্রোকোনমিক এবং আইটি বিশেষজ্ঞ অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী বলেন, বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী দেশগুলি শ্রমিকদের উৎপাদনশীলতার ভিত্তিতে এগিয়ে চলেছে। তবে দক্ষতার দিক থেকে বাংলাদেশের শ্রমিকরা অনেক পিছিয়ে। আমরা যদি এই ক্ষেত্রে উন্নতি না করি তবে ভবিষ্যতে শিল্পের পক্ষে প্রতিযোগী দেশগুলির সাথে প্রতিযোগিতা করা কঠিন হবে। শিল্পটি টিকতে না পারলে কর্মসংস্থান টিকিয়ে রাখা সম্ভব হবে না।

এমন বাস্তবতায় মহান মে দিবস আজ সারা বিশ্বে পালিত হচ্ছে। শ্রমিকরা ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে আট ঘন্টা দৈনিক কাজ, আট ঘন্টা বিশ্রাম এবং আট ঘন্টা বিনোদন এবং ন্যায্য মজুরির দাবিতে ধর্মঘটের ডাক দেয়। একপর্যায়ে পুলিশের গুলিতে অনেক শ্রমিক মারা গিয়েছিল। এই আন্দোলনের শীর্ষে থাকা সাত শ্রমিক নেতাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। ১৮৯০ সালে, প্যারিসের দ্বিতীয় আন্তর্জাতিক কংগ্রেসে, ১ মে মে দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই থেকে শ্রমিক দিবসকে সম্মান জানাতে মে দিবসটি বিশ্বব্যাপী মে দিবস হিসাবে পালিত হয়ে আসছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। যাইহোক, করোনার পরিস্থিতিতে লকডাউনের কারণে, মে দিবসের সমস্ত কর্মসূচি গতবারের মতো বাতিল করা হয়েছে। তবে বিভিন্ন ট্রেড ইউনিয়ন সীমিত সংখ্যক কর্মসূচি ঘোষণা করেছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি পৃথক বার্তা দিয়েছেন। আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি তার বার্তায় সরকার পাশাপাশি শিল্প প্রতিষ্ঠানের মালিকদের কর্মজীবী ​​মানুষের সহায়তার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, শ্রমজীবী ​​মানুষের স্বার্থরক্ষার জন্য এবং সামগ্রিক জীবনের মানোন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা জরুরি।

মন্তব্য করুন