আন্তর্জাতিক

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধবিরতিতে রাজি হয়েছে

আর্মেনিয়া এবং আজারবাইজান বিরোধপূর্ন নাগোর্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। মস্কোয় ১০ ঘন্টা বৈঠক শেষে দুই দেশ এই চুক্তিতে সম্মত হয়েছে। শুক্রবার স্থানীয় সময় বেলা তিনটার দিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এই ঘোষণা দেন।তিনি বলেন, দুই দেশ এখন ‘আলাদাভাবে’ আলোচনা করবে। নাগোর্নো -কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে পুরানো বিরোধ ২৭শে সেপ্টেম্বর থেকে আবার শুরু হয়েছে। গত কয়েকদিনে ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। শুরু থেকেই, যুদ্ধবিরতি করার আহ্বান জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে জানানো হয়েছিল, তবে উভয় পক্ষই তা প্রত্যাখ্যান করেছিল।

শুক্রবারের বৈঠকে নিহতদের উদ্ধার ও বন্দীদের আদান-প্রদানের সুবিধার্থে শনিবার স্থানীয় সময় দুপুর থেকে যুদ্ধবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাগোর্নো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজান হিসাবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও আর্মেনিয়ানরা এটি পরিচালনা করে।

দুই দেশ, একসময় সোভিয়েত ইউনিয়নের অংশ হওয়া সাম্প্রতিক সহিংসতার জন্য একে অপরকে দোষ দিয়েছে। এটি কয়েক দশকের মধ্যে দুই দেশের মধ্যে রক্তাক্ত সংঘাত। ১৯৮৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত আজারবাইজান ও আর্মেনিয়া নাগোর্নো কারাবাখ অঞ্চল দখলের বিরুদ্ধে যুদ্ধ করেছিল। যাইহোক, শেষ পর্যন্ত যুদ্ধবিরতি স্থির হয়েছিল তবে বিরোধটি কখনও মীমাংসিত হয়নি। আর্মেনিয়ায় রাশিয়ার একটি সেনা ঘাঁটি রয়েছে এবং উভয় দেশই সম্মিলিত সুরক্ষা চুক্তি সংস্থার (সিএসটিও) সদস্য। তবে আজারবাইজানের সাথে মস্কোর সুসম্পর্ক রয়েছে।

মন্তব্য করুন