খেলা

আইনি লড়াইয়ে জিতলেন জোকোভিচ

আদালতে বড় জয় পেলেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। টিকা দিতে ব্যর্থ হওয়ায় অস্ট্রেলিয়ার সরকার জোকোভিচের ভিসা বাতিল করেছে। স্বস্তিতে সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। সোমবার আদালতের রায়ে সার্বিয়ান তারকার ভিসা বাতিল করা যাবে না। জোকারকে অস্ট্রেলিয়া থেকে বহিষ্কার করা যাবে না। এবারের অস্ট্রেলিয়ান ওপেনে দেখা যাবে বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকাকে।

জানা গেছে, জকোভিচের ভিসা বাতিলের আবেদন করতে অস্ট্রেলিয়া সরকার আবারও আদালতে যেতে পারে।

অস্ট্রেলিয়ান ওপেন খেলতে অস্ট্রেলিয়া যাওয়ার পর জকোভিচের সঙ্গে সমস্যা শুরু হয়। নোভাক জোকোভিচ তার যুক্তিতে অনড়। তিনি কখনই করোনার টিকা নেবেন না। টিকাদান সম্পন্ন না হওয়ায় অস্ট্রেলিয়ার সরকার বিশ্বের এক নম্বর টেনিস তারকাকে অস্ট্রেলিয়ার মাটিতে প্রবেশের অনুমতি দিতে চায়নি।

অস্ট্রেলিয়ান ওপেনের প্রধান ক্রেইগ টিলে জকোভিচের সমস্যার জন্য অনেকাংশে দায়ী। একটি কঠিন পরিস্থিতিতে, তিনি ক্রমাগত তার দিক পরিবর্তন করতেন। অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এর আগে টেনিস অস্ট্রেলিয়াকে প্রতিযোগীদের ভিসা পাওয়ার নির্দেশিকা সম্পর্কে জানিয়েছিলেন। মূলত আয়োজকদের ব্যর্থতার কারণেই বিশ্বের এক নম্বর টেনিস তারকা আজ এভাবেই ভুগছেন।

নোভাক ২০১৯, ২০২০এবং ২০২১ অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের একক জিতেছেন। সার্বিয়ান টেনিস তারকা মোট ৯ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন। জোকার একই গ্র্যান্ড স্ল্যাম জেতার ক্ষেত্রে একই পয়েন্টে দাঁড়িয়েছে অন্য দুই প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল এবং রজার ফেদেরারের সাথে। এই তিন টেনিস তারকা প্রত্যেকে ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। আসন্ন অস্ট্রেলিয়ান ওপেন জিতলে নাদাল-ফেদেরারকে ছাড়িয়ে যাবেন জোকোভিচ। পুরুষদের মধ্যে শীর্ষ গ্র্যান্ড স্লাম জয়ের নজির স্থাপন করবে।

মন্তব্য করুন