অর্থনীতি

আইএফসির থেকে ৩৫ মিলিয়ন ডলার ঋণ।বগুড়ায় স্বয়ংক্রিয় ড্রাইভ স্থাপন করবে মেঘনা গ্রুপ

মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের (এমজিআই) সদস্য আইএফসি, তানভীর ফুড লিমিটেডকে (টিএফএল) ৩৫ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে। তহবিল টিএফএলকে বগুড়া অঞ্চলে দৈনিক ১,০০০ মেট্রিক টন চাল প্রক্রিয়াকরণ ক্ষমতা সহ একটি অত্যাধুনিক এবং স্বয়ংক্রিয় চাল মিল স্থাপনে সহায়তা করবে, যা ২০২৭ সালের মধ্যে ১২৭,০০০ টন মানসম্পন্ন প্যাকেজ চাল উত্পাদন করবে।

সোমবার আইএফসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএফসি অর্থায়ন তানভীর ফুডসকে প্রতিদিন ৮০ মেট্রিক টন উৎপাদন ক্ষমতা সহ একটি রাইস ব্র্যান অয়েল প্ল্যান্ট এবং তাপ ও বিদ্যুতের জন্য একটি ভুসি-ভিত্তিক সহ-উৎপাদন প্ল্যান্ট স্থাপনে সহায়তা করবে, যা জলবায়ু অভিযোজনে অবদান রাখবে এবং ওঠানামাকারী শক্তি খরচ মোকাবেলা করতে সহায়তা করবে। উত্পাদনের সময়।

এটি আইএফসি -এর গ্লোবাল ফুড সিকিউরিটি প্ল্যাটফর্মের (GFSP) অধীনে প্রথম বিনিয়োগ। এই ৬ বিলিয়ন ডলারের বৈশ্বিক অর্থায়ন তহবিল আরও টেকসই বৈশ্বিক খাদ্য ব্যবস্থার ভিত্তি তৈরি করার জন্য উত্পাদন পুনরুদ্ধার এবং উন্নতির মাধ্যমে বৈশ্বিক খাদ্য সংকট মোকাবেলার জন্য তৈরি করা হয়েছিল।

এমজিআই পরিচালক তাহমিনা বিনতে মোস্তফা বলেন, “এই বিনিয়োগ আমাদের বাংলাদেশের উত্তরাঞ্চলে আমাদের ধান প্রক্রিয়াকরণ এবং সরবরাহ কার্যক্রম সম্প্রসারণ করতে সাহায্য করবে, এমন একটি এলাকা যেখানে বিপুল সংখ্যক ক্ষুদ্র কৃষক ঐতিহ্যগতভাবে তাদের জীবিকা নির্বাহের জন্য ধান উৎপাদনের উপর নির্ভরশীল।”

তিনি আরও বলেন, জনগণের আয় বৃদ্ধি এবং পছন্দের পরিবর্তনের কারণে প্যাকেটজাত চালের ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে, আমরা ঐতিহ্যবাহী হাস্কিং মিলগুলিকে স্বয়ংক্রিয় মিলগুলিতে স্থানান্তরিত করে বাংলাদেশে চাল উৎপাদন খাতের আধুনিকায়নে অবদান রাখব, যা। চালের গুণমান এবং প্যাকেটজাত চালের বালুচর বৃদ্ধির চাবিকাঠি।

বাংলাদেশ এশিয়ার তৃতীয় চাল উৎপাদনকারী দেশ। ধান দেশের প্রধান খাদ্য শস্য এবং চিনির প্রধান উৎস। তবে ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় দেশটি খাদ্য নিরাপত্তায় মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইএফসির আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট রিকার্ডো পুলিতি বলেন, বাংলাদেশের মতো দেশে খাদ্য নিরাপত্তা মানে চালের নিরাপত্তা। একটি অত্যাধুনিক রাইস মিল স্থাপনের মাধ্যমে প্রকল্পটি শত শত লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করবে এবং আগের চেয়ে অনেক বেশি অর্থ ক্ষুদ্র কৃষকদের কাছে যাবে। এছাড়াও, বাংলাদেশে এই রাইস মিল প্রকল্প এবং পাইপলাইনে অনুরূপ আরও প্রকল্প বিশ্বব্যাপী খাদ্য সরবরাহের বাজারকে মূল্য এবং সরবরাহের ধাক্কা থেকে রক্ষা করতে এবং ভোক্তা ও কৃষকদের জন্য আরও টেকসই ভবিষ্যত গড়ে তুলতে সাহায্য করবে।