• বাংলা
  • English
  • জাতীয়

    অস্ট্রেলিয়ায় পড়তে গিয়ে জিয়াউদ্দিন প্রথম টাকা পাচার করেন: র‌্যাব

    র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জানায়, সিরামিক শিল্পসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগ করে শত শত কোটি টাকা আত্মসাৎ ও মোটা অঙ্কের টাকা পাচারের অভিযোগে গ্রেপ্তার জিয়াউদ্দিন ওরফে জামান লেখাপড়ার সময়ই প্রথম টাকা পাচার করেন। ২০০৪সালে অস্ট্রেলিয়ায়।

    মঙ্গলবার সকাল ১০টার দিকে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে র‌্যাবের আইন ও গণমাধ্যম পরিচালক খন্দকার আল মঈন এ তথ্য জানান।

    খন্দকার আল-মঈন বলেন, “জিয়াউদ্দিন ২০০৪ সালে অস্ট্রেলিয়ায় পড়তে যান। সেখানে বন্ধুদের নিয়ে সবজির ব্যবসা ও খামার করতেন। সে সময় ব্যবসার নয় কোটি টাকা আত্মসাৎ করে অস্ট্রেলিয়া থেকে হংকংয়ে পাঠিয়ে দেন।

    এরপর থেকে জিয়াউদ্দিন বড় আকারের চোরাচালান ও আত্মসাতের সঙ্গে জড়িত বলে জানান র‌্যাব কর্মকর্তা।

    র‌্যাবের একজন মুখপাত্র জানান, টাকা আত্মসাতের অভিযোগে জিয়াউদ্দিনের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানা ও আদালতে ২০টি মামলা রয়েছে।

    তিনি বলেন, গ্রেফতারকৃত জিয়াউদ্দিন দেশের বিভিন্ন ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋণ নিয়েছিল। এসব ঋণ নিয়ে তিনি যেসব প্রকল্প নিয়েছেন সেগুলোর কোনো অস্তিত্ব নেই। প্রতারণার টাকা দিয়ে দেশে ১৩০ বিঘা জমিও কিনেছেন তিনি।

    গ্রেপ্তার জিয়াউদ্দিনের বিরুদ্ধে অর্থ পাচারের মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন র‌্যাবের একজন মুখপাত্র। তিনি বলেন, জিয়াউদ্দিনের বিরুদ্ধে বিভিন্নজনের করা প্রতারণার অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। তার সঙ্গে অন্য কেউ বা কোনো সংগঠন জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

    এর আগে সিরামিক শিল্পসহ বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগের প্রলোভন দেখিয়ে শত শত কোটি টাকা আত্মসাৎ ও বিপুল পরিমাণ অর্থ পাচারের অভিযোগে সোমবার উত্তরায় জিয়াউদ্দিন ওরফে জামানকে গ্রেপ্তার করে র‌্যাব।

    মন্তব্য করুন