বিনোদন

অভিনেতা আবদুল কাদের আর নেই

শনিবার সকাল ৮ টা ২০ মিনিটে ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

কাদেরের পুত্রবধু জাহিদা ইসলাম জামি এই খবর নিশ্চিত করেছেন। আবদুল কাদেরের বয়স ছিল ৬৯ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ বহু গুনগ্রাহী রেখে গেছেন।।

জাহিদা ইসলাম জামি জানান, হাসপাতালের আনুষ্ঠানিকতা শেষে আবদুল কাদেরের মরদেহ মিরপুর ডিওএইচএসের বাড়িতে নেওয়া হবে। শারীরিকভাবে অসুস্থ আবদুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য ৮ ডিসেম্বর চেন্নাই নেওয়া হয়েছিল। ১৫ ডিসেম্বর একটি হাসপাতালে পরীক্ষা শেষে তিনি ক্যান্সার ধরা পড়ে। চিকিৎসকরা তখন বলেন যে ক্যান্সার সারা শরীরে ছড়িয়ে পড়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। শারীরিক দুর্বলতার কারণে তাঁকে কেমোথেরাপি দেওয়া যায়নি।

আবদুল কাদেরের সাথে স্বজনরা ২০ ডিসেম্বর রবিবার দেশে ফিরে আসেন। পরের দিন তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ২১ ডিসেম্বর, তিনি করোনাভাইরাস সনাক্ত হন।

আবদুল কাদের ১৯৫১ সালে মুন্সিগঞ্জ জেলার টঙ্গিবাড়ী থানার সোনারং গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর তিনি সিংগাইর কলেজ এবং লৌহজং কলেজ থেকে পাঠদান শুরু করেন। বিট্টপি পরে নির্বাহী হিসাবে বিজ্ঞাপন সংস্থায় যোগদান করেন। বিটপি চলে যাওয়ার পরে তিনি বাটাতে ৩৫ বছর কাজ করেন।

১৯৭৫ সাল পর্যন্ত আবদুল কাদের ডাকসু নাট্যচক্রের নির্বাহী পরিষদের সদস্য ছিলেন। তিনি থিয়েটার গ্রুপের যুগ্ম-সম্পাদক এবং সাধারণ সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। পরে তিনি থিয়েটারের পরিচালক (প্রশিক্ষণ) ছিলেন।

তিনি যেসব নাটকে অভিনয় করেছেন তার মধ্যে রয়েছে ‘পেয়ার আওয়াজ পযা ইয়া’, ‘অজনো কৃতাদাস’, ‘তোমারাই, স্পর্ধা’, ‘দুউই বন’, ‘মেরাজ ফকিরের মা’। তিনি বিটিভিতে শিশু ও কিশোর-কিশোরীদের ‘গল্পের জমিতে আসুন’ নাটকটির মাধ্যমে টিভি নাটকে অভিনয় শুরু করেছিলেন। টিভিতে প্রায় তিন হাজার নাটকে অভিনয় করেছেন তিনি। অভিনেতা বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন শো ‘ইত্যাদি’ এর প্রিয় মুখও ছিলেন

এ ছাড়া আবদুল কাদের টেলিভিশন নাট্যকার ও নাট্যকার সংসদের (তিনাশিনাস) সহ-সভাপতি ছিলেন। তিনি যেসব নাটকে অভিনয় করেছেন তার মধ্যে ‘ কোথাও কেউ নেই’, ‘আর্থ ল্যাপ’, ‘তারার রাত’, ‘শিরশবিন্দু’, ‘সবুজ সাথী’, ‘আগুন লাগা সন্ধ্যা’, ‘আই সেয়ে কাঁথাশ্বর’, ‘আমার দেশ লাগি’ ‘,’ সবুজ ছায়া ‘। ‘,’ দীর্ঘ দেহের কন্যা ‘,’ ভাল মন্দ লোক ‘,’ দূর আকাশ ‘এর মধ্যে কয়েকটি। ‘রং নাম্বার’ ছবিতে অভিনয় ছাড়াও গুণী অভিনেতা বেশ কয়েকটি বিজ্ঞাপনচিত্র করেছেন।

তার অভিনয়ের স্বীকৃতিস্বরূপ, তিনাশিনাস পদক, মেট্রোপলিটন কালচারাল ফোরাম পদক, পাইওনিয়ার কালচারাল গ্রুপ মেডেল, ম্যাজিশিয়ান পি.সি. আবদুল কাদের সরকার পদক, টেলিভিশন শ্রোতা ফোরাম পুরস্কার এবং মহানগরী পুরষ্কার সহ বেশ কয়েকটি পদক পেয়েছেন।

মন্তব্য করুন