রাজনীতি

অবরোধে র‌্যাবের ৩০০ টিম টহল দেবে

দেশব্যাপী অবরোধ কর্মসূচিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব। রাজধানীতে ৭০টি টহলসহ সারাদেশে র‌্যাবের ১৫টি ব্যাটালিয়নের প্রায় তিন শতাধিক টহল মোতায়েন করা হবে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন বলেন, “বিভিন্ন রাজনৈতিক দল আবারও দুই দিনের অবরোধের ঘোষণা করেছে। এই পরিস্থিতিতে জনজীবন স্বাভাবিক রাখতে এবং জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব বাহিনী নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। সেইসাথে রাষ্ট্রীয় সম্পদ রক্ষা করার জন্য।

‘র‌্যাব জানায়, সারাদেশে নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি গোয়েন্দা নজরদারি কার্যক্রম চলছে। কেউ কোনো ধরনের নাশকতা বা সহিংসতার পরিকল্পনা করলে তাকে অবিলম্বে চিহ্নিত করে বিচারের আওতায় আনা হবে।

যেকোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের বিশেষ দল ও স্ট্রাইকিং ফোর্স রিজার্ভ রাখা হয়েছে জানিয়ে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, যে কোনো নাশকতা ও সহিংসতা ঠেকাতে সারাদেশে র‌্যাব বাহিনী মোতায়েন থাকবে।

র‌্যাব জানায়, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে দুর্বৃত্ত ও সন্ত্রাসীরা নাশকতা ও সহিংসতার ঘটনা ঘটিয়েছে।

সিসিটিভি ফুটেজ, ভিডিও ফুটেজসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে এ ধরনের নাশকতা ও সহিংসতার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে কাজ করছে র‌্যাব।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন দলের রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে স্বার্থান্বেষী ও সুযোগসন্ধানী ব্যক্তিরা অনলাইনে বিভিন্ন উসকানিমূলক তথ্য, মিথ্যা তথ্য বা গুজব ছড়াচ্ছে।

তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে জনমনে আতঙ্ক সৃষ্টি করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করছে। র‌্যাবের সাইবার মনিটরিং টিম এসব অপরাধীকে শনাক্ত করে আইনের আওতায় আনতে সাইবার জগত সার্বক্ষণিক নজরদারি করছে।