জাতীয়

অনলাইন জুয়ার একটি চক্র ২০ কোটি টাকা পাচার করেছে

অনলাইন জুয়ায় জড়িত একটি আন্তর্জাতিক চক্রের দুই এজেন্টসহ তিনজনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত এক বছরে অনলাইন জুয়ার মাধ্যমে ২০-৩০ কোটি টাকা বিদেশে পাচার করেছে চক্রটি। ডিবি আরও জানায়, এসব জুয়ার সাইট রাশিয়া, মালয়েশিয়া ও ভারত থেকে পরিচালিত হয়।

গত ১৯ ফেব্রুয়ারি রাজধানীর খিলক্ষেত এলাকায় অভিযান চালিয়ে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েবভিত্তিক অপরাধ তদন্ত দল ও সংগঠিত অপরাধ তদন্ত দল তাদের গ্রেপ্তার করে।

গ্রেফতারকৃতরা হলেন- তরিকুল ইসলাম ওরফে বাবু, রানা হামিদ ও সুমন মিয়া। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে একটি প্রাইভেটকার, নগদ ১১ লাখ ৮০ হাজার টাকা, চারটি বিভিন্ন মডেলের মোবাইল ফোন ও পাঁচটি সিমকার্ড জব্দ করা হয়েছে।

এ বিষয়ে বিস্তারিত জানাতে বুধবার বিকেলে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, গ্রেফতারকৃত তিনজন ও তাদের পলাতক সঙ্গী আক্তারসহ প্রায় ৫০/৬০ জন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে অনলাইন জুয়া খেলার সাইট পরিচালনা করে আসছে। ওই স্থান থেকে প্রাপ্ত অর্থ দিয়ে তারা দেশের বিভিন্ন স্থানে জমি-গাড়িসহ প্রচুর অবৈধ সম্পদের মালিক হয়েছেন। তারা মোবাইল ব্যাংকিং বা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে অবৈধ অর্থ লেনদেন (ই-লেনদেন) করছিলেন।

তিনি আরও বলেন, গ্রেফতারকৃতরা বাংলাদেশে মাজা পিবিইউ এবং বেটবাজ নামে দুটি বেটিং ওয়েবসাইটের মাস্টার এজেন্ট। সাইটগুলির মাস্টার এজেন্ট হিসাবে, তারা প্রতিটি (ভার্চুয়াল মুদ্রা) দেশের বাইরের সুপার এজেন্টের কাছ থেকে ৬০ টাকায় ক্রয় করে। পরে এটি স্থানীয় এজেন্টের কাছে ১০০ টাকায় এবং জুয়াড়িদের কাছে ১৫০ টাকায় বিক্রি করেন। তারা ৮/১০ লক্ষ টাকায় স্থানীয় এজেন্ট নিয়োগ করে, যা পিবিইউ কারেন্সিতে প্রদান করা হয়।

তাদের আয়ের কোনো বৈধ উৎস নেই উল্লেখ করে ডিবি কর্মকর্তা বলেন, এজেন্টরা সিয়াম আহমেদ ও আলী খান নামে দুটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করত। গ্রেফতারকৃতদের কোন পাবলিক আয়ের উৎস নেই। তবে, প্রাথমিক তদন্তে জানা গেছে যে তাদের বাজেয়াপ্ত ব্যাংক অ্যাকাউন্ট এবং মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে ১৫ থেকে ২০ কোটি টাকা লেনদেন হয়েছে। এছাড়া ১৩টি ব্যাংক হিসাব ও ২৩টি মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের তথ্য পাওয়া গেছে।

ডিবি অনুসারে, সাইটগুলি একটি নির্দিষ্ট ওভার বা বলে বা কোন দল একটি নির্দিষ্ট ম্যাচে জিতবে তার উপর নির্ভর করে অনুপাতে বাজি ধরে। লক্ষ্যযুক্ত রান বা তার নির্দিষ্ট দল জিতলে সাধারণ ব্যবহারকারীরা বাজির তিনগুণ রিটার্ন পান। এভাবেই বেটিং/অনলাইন জুয়া পরিচালিত হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। মামলার আসামিদের তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছে ডিবি।

মন্তব্য করুন