খেলা

অধিনায়কের ব্যাটন সাকিবের হাতেই

ঢাকা টেস্টের চতুর্থ দিন শেষে সাকিব আল হাসানের সঙ্গে বৈঠক করেছেন বিসিবি কর্মকর্তারা। মুমিনুলকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তটা সেদিন এক রকম হয়ে গেল। সাকিব টেস্টে নেতৃত্ব দিতে রাজি হওয়ায় খুশি বিসিবি কর্মকর্তারা। বাঁহাতি অলরাউন্ডার মুমিনুলও স্বেচ্ছায় নেতৃত্ব ছেড়ে দিয়েছেন দলের পরিচালক খালেদ মাহমুদ সুজন এবং ক্রিকেট ম্যানেজমেন্ট চেয়ারম্যান জালাল ইউনুসের কাছে।

আগামীকাল বিসিবির বোর্ড সভা শেষে তৃতীয়বারের মতো টেস্ট অধিনায়ক ঘোষণা করা হতে পারে সাকিবকে

মুমিনুল গতকাল স্বেচ্ছায় পদত্যাগের ঘোষণা দিলেও ভেতরের ঘটনা ভিন্ন। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষ হওয়ার দিন বাঁহাতি ব্যাটসম্যানকে পদত্যাগ করতে বলা হয়েছিল। ওই দিনই বিষয়টি একজন কোচকে জানান মুমিনুল। ইতিমধ্যে নেতৃত্ব পরিবর্তনের সিদ্ধান্ত হওয়ায় যুক্তরাষ্ট্রে না গিয়ে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা শেষে গতকাল দেশে ফিরেছেন সাকিব। বৃহস্পতিবার (২ জুন) বিসিবির বোর্ড সভা শেষে তৃতীয়বারের মতো টেস্ট অধিনায়ক ঘোষণা হতে পারে সাকিবকে। বাংলাদেশ টেস্ট দলও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সিরিজে দীর্ঘদিন পর সহ-অধিনায়ক পেতে যাচ্ছে। লিটন কুমার দাসকে সহ-অধিনায়ক করা হতে পারে। লিটনকে সহ-অধিনায়ক করার প্রস্তাব আগেই এসেছিল। দেরিতে হলেও তা বাস্তবায়ন হচ্ছে। তবে গতকাল আনুষ্ঠানিকভাবে সাকিবকে অধিনায়ক করার ঘোষণা দেননি বিসিবি সভাপতি।

২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মুর্তজার সহ-অধিনায়ক ছিলেন সাকিব। নড়াইল এক্সপ্রেসের প্রথম টেস্টে চোট পাওয়ায় সাকিবকে ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়। পরের সিরিজ থেকে নিয়মিত অধিনায়ক হন তিনি। ২০১১ সালে জিম্বাবুয়ে সফরের পর সাকিবকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তারপর ২০১৮ সালে, সাকিব মুশফিকুরের কাছ থেকে দ্বিতীয় টেস্টে নেতৃত্ব নেন। বাঁহাতি অলরাউন্ডারের নেতৃত্বে ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিল বাংলাদেশ। সাকিবকে টেস্ট অধিনায়ক করা হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি পাপুন বলেন, “এটা এখনই বলা মুশকিল। অনেক সমস্যার সমাধান আগে করতে হবে। সবার আগে সাকিবের সঙ্গে কথা বলতে হবে। তারপরও কোচিং স্টাফদের সঙ্গে আলোচনা করতে হবে এবং ব্যবস্থাপনা।বোর্ড সভা শেষে চূড়ান্ত করা হবে।

কোনো ফরম্যাটেই অধিনায়ক হতে চান না মুশফিক। ওয়ানডে নিয়েই থাকতে চান তামিম ইকবাল। সেক্ষেত্রে মুমিনুলের বিকল্প পাওয়া যায়নি। সমাধান করেছেন সাকিব। অনেকদিন ধরেই সাকিবকে নিয়ে পরিকল্পনা করছিল বিসিবি। তিন সংস্করণের চুক্তিতে অন্তর্ভুক্ত হয়েছেন ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডার। মুমিনুলের টানা ব্যাটিং ব্যর্থতা নেতৃত্বে পরিবর্তনের সুযোগ করে দিয়েছে। তবে ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত মুমিনুলকে রাখার পরিকল্পনা রয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিসিবি সভাপতি। কিন্তু মুমিনুল তাকে বিতর্কের সুযোগ না দিয়ে নিজেই প্রত্যাহার করে নেন।

মন্তব্য করুন