আবহাওয়া

অক্টোবরে বেশি বৃষ্টি হতে পারে, ঘূর্ণিঝড়ের ঝুঁকিও রয়েছে

আবহাওয়া বিভাগ জানিয়েছে, সেপ্টেম্বরে দেশের বিভিন্ন স্থানে কম বৃষ্টি হলেও অক্টোবরে তা বেশি হতে পারে। জানা গেছে যে এই মাসে তিনটি হালকা চাপ দেখা দিতে পারে। এটি একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগর স্বাভাবিকের চেয়ে উষ্ণ এবং অক্টোবরে এক থেকে তিনটি হালকা চাপ থাকতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এবং বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে।

সেপ্টেম্বরে যেখানে স্বাভাবিক বৃষ্টিপাত ৩২৫ মি:মি হওয়ার কথা, সেখানে এবার ২২৯ মি:মি হয়েছে। অন্য কথায়, বৃষ্টিপাত স্বাভাবিকের থেকে প্রায় ৩০ শতাংশ কম হয়েছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলসহ দেশের অর্ধেকেরও বেশি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। সোমবার সৈয়দপুরে সর্বোচ্চ; ২৪৬ মি:মি বৃষ্টি পড়েছে রাজধানীতে বৃষ্টি হয়েছে তিন মিলিমিটার। মঙ্গলবার উত্তরাঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, মঙ্গলবার থেকে দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

মন্তব্য করুন